নিজ নাগরিকদের জন্য সৌদিতে নতুন আড়াই লাখ কর্মসংস্থান

0
53

RIYADH_CITY_full_600স্থানীয় সৌদি নাগরিকদের জন্য দেশটিতে নতুন আড়াই লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। দেশটির শ্রমমন্ত্রণালয়ের বরাত দিয়ে গত বৃহস্পতিবার আবর নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে মূলত দেশটিতে চলতে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে বিশেষ অভিযানের কারণে ওই পদগুলো শুন্য হয়।

উল্লেখ্য চলতি বছরের শুরুর দিকে দেশটির সরকার  সে দেশে অবস্থান করা অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দেয়। আবার অনেককে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়। বৈধ হওয়ার জন্য কিছু শর্তের সাথে সাথে সময়ও বেধে দেয় দেশটির সরকার। গত ৩ নভেম্বর সেই সময় শেষ হয়। এর পর বৈধ হতে না পারা বা না হওয়া শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সরকার।

মূলত ওই অভিযানের সময় অনেকে আটক করা হয়, অনেকে পালিয়েও যায়। এর ফলে তারা যে সকল প্রতিষ্ঠানে কাজ করতো সে সব প্রতিষ্ঠানে লোকবলের প্রয়োজন হয়ে পরে। এর প্রেক্ষিতে দেশটির শ্রমমন্ত্রণালয় নতুন এই চাকরির সুযোগের কথা জানায়।

দেশটির শ্রমমন্ত্রী আদেল ফকিহ বলেন, খুব শিগগিরই এই সকল সৌদিদের চাকরির ব্যাপারে বিস্তারিত জানানো হবে । সেই সাথে সাথে শ্রম সংশোধন প্রচার-প্রচারণার ব্যাপারে ফলাফল প্রকাশ করা হবে।

ফকিহ সৌদি মহিলাদের জন্য চাকরির সুযোগ দিতে বিশেষ জোর দেন।  তিনি  বলেন, প্রথম ফোরামে শ্রমিকেরা দিনে কয় ঘণ্টা কাজ করবে তা নিয়ে আলোচনা হয়েছে ।দ্বিতীয় ফোরামে  প্রাইভেট খাতে তাদের বেতন কাঠামো ঠিক হয়েছে ।

ফোরামে তিনি মহিলাদের জন্য কাজের সুষ্ঠ পরিবেশ তৈরি করতেও  শ্রমমন্ত্রণালয়ের উপর জোর নির্দেশ দেন।