আট কার্যদিবস পর ঘুরে দাঁড়াল বাজার

dse_dsbi

dse_dsbiআট কার্য দিবস পর ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক পরপর সাত দিন কমেছে।তবে ১৩ ফেব্রুয়ারি দশমিক ২৪ পয়েন্ট বেড়েছিলো ডিএসই প্রধান সূচক।এছাড়া ওইদিন ডিএসইর অন্যান্য সূচক আগের দিনের চেয়ে কমেছিলো। বুধবার ডিএসইএক্স সূচক বেড়েছে ৭৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৬ শতাংশ। লেনদেন হওয়া ৮৩ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক বেড়েছে ২৩০ পয়েন্ট।

বাজার বিশ্লেষকদের মতে,গতকাল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বক্তব্যে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে।পুঁজিবাজারে যেসব ব্যাংকের সীমাতিরিক্ত সেগুলোর বাড়তি বিনিয়োগ সমন্বয়ে একটি পরিকল্পনা প্রণয়ন করে কেন্দ্রীয়  ব্যাংককে জানাতে বলেছেন তিনি। তার বক্তব্যে এক ধরনের নমনীয় আভাস বিনিয়োগকারীদের উজ্জীবিত করেছে।

এই দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ৭৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৬ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৪৯ পয়েন্টে। ডিএসইএস সূচক ২০ পয়েন্ট বা ২ দশমিক ০৯ শতাংশ বেড়ে অবস্থান করছে ৯৯৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩১ পয়েন্ট বা ১ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮৭ পয়েন্টে।

ডিএসইতে এই দিন লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৬৬ লাখ টাকার। লেনদেনে অংশ নেয় ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২৪৩টির কমেছে ২৮টির এব অপরিবর্তিত রয়েছে ২০টির।

টাকার পরিমাণে শীর্ষে থাকা ডিএসইর দশ কোম্পানি হল- স্কয়ারফার্মা, বিএসসিসিএল, প্রাইম ব্যাংক, গ্রামীণফোন, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, জেনারেশন নেক্সট, এএফসি এগ্রো বায়োটেক এবং ডেল্টা লাইফ।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৩০ পয়েন্ট বেড়ে অবস্তান করছে ১৪ হাজার ৭৫১ পয়েন্টে। লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টির কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এমআরবি/