রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি দিচ্ছে তামিলনাড়ু

rajiv_gandhi

rajiv_gandhiভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু প্রদেশ সরকার। বুধবার প্রদেশটির মুখ্যমন্ত্রী জে. জয়ললিতা সদ্য যাবজ্জীবন সাজা প্রাপ্ত তিন জনসহ সাত আসামিকে মুক্ত করে দেয়ার এই ঘোষণা দেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

নেহেরু-গান্ধী রাজনৈতিক সংকরায়নের দ্বিতীয় প্রজন্ম রাজীব গান্ধী ১৯৮৪ থেকে ১৯৮৯ পর্যন্ত ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালের মে মাসে এক জনসভায় আত্মঘাতী বোমা হামলায় নিহত তিনি। গত মঙ্গলবার মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামির সাজা যাবজ্জীবন কারাবাসে কমিয়ে আনে ভারতের আদালত।

বিধানসভার বৈঠকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা বলেন, দন্ডপ্রাপ্ত সাত আসামিকে মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রদেশ সরকার। এই সম্পর্কে মতামত জানতে চেয়ে কেন্দ্রের কাছে চিঠি পাঠানো হবে। যদি তিনদিনের মধ্যে জবাব না আসে তবে আসামিদের মুক্ত করে দিবে তামিলনাড়ু।

এই সিদ্ধান্ত প্রত্যাখান করে বিধানসভা ওয়াকআউট করেন কংগ্রেস দলীয় সদস্যরা। কংগ্রেস নেতা এন আর রঙ্গারাজন বলেন, রাজীবের হত্যাকারীদের মুক্তি করে দেয়ার সিদ্ধান্তটি ভুল। ইহা মানুষের মনে অবিশ্বাসের জন্ম দিবে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা এই ঘোষণাকে আগামি লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে জয়ললিতার রাজনৈতিক চাল বলেই আখ্যায়িত করেছেন।