ইসলামী ব্যাংকে ভিসা ডেবিট র্কাডের পথ চলা শুরু
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

ইসলামী ব্যাংকে ভিসা ডেবিট কার্ডের পথ চলা শুরু

Islami bank1আনুষ্ঠানিকাভাবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভিসা ডেবিট কার্ডের উদ্বোধন করা হয়েছে। গ্রাহকদের আধুনিক ব্যাংকিং সেবা দিতে এ কার্ড চালু করলো ইসলামী ব্যাংক। বুধবার রাজধানীর হোটেল পূর্বাণীতে এক অনুষ্ঠানের মাধ্যমে এই কার্ডের উদ্বোধন করা হয়।

এই ডেবিট কার্ড ব্যবহারের মাধ্যমে পণ্য কেনা কেনাকাটায় দাম বা কোনো সেবা গ্রহণে বিল পরিশোধ করা যাবে অতিরিক্ত চার্জ ছাড়া। নিজস্ব ব্যাংক ছাড়াও অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যাবে তবে সেক্ষেত্রে অতিরিক্ত চার্জ প্রযোজ্য হবে।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাস গুপ্ত অসীম কুমার বলেন, গত কয়েক বছরে পেমেন্ট সিস্টেমে এক অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

এম কমার্স, ইন্টারনেট ব্যাংকিং অনেক সহজ হয়েছে। রিয়েল টাইম গ্রস স্যাটেলমেন্ট (আরটিজিএস) বিশ্বের ১৯০ টি দেশে চালু আছে। কিন্তু আমাদের দেশে এখনও কার্যক্রম চালু করা হয়নি। আগামি ২০১৫ সালের মাঝামাঝি সময়ের মধ্যে এটা চালু করা হবে। যার ফলে আন্ত:ব্যাংক লেনদেন, কলমানি মার্কেটসহ গ্রাহকদের তাৎক্ষণিক লেনদেন সম্ভব হবে।

বর্তমানে প্রায় ১০ হাজার কোটি টাকা আন্ত: ব্যাংকিং লেনদেন হচ্ছে। মোবাইল ব্যাংকিং সেবায় বিশ্বে প্রথম সারিতে অবস্থান করছে বাংলাদেশ।

আমাদের দেশে ৩২-৩৩ হাজার লোকের জন্য একটি এটিএম বুথ। পাশের দেশ ভারতে ৮ হাজার লোকের জন্য একটি এটিএম রয়েছে। আমাদের এটিএম বাড়ানো দরকার।

ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান বলেন, ভিসা কার্ড উদ্বোধনের মাধ্যমে নতুন অধুনিক জগতে প্রবেশ করলো। আমরা বাংলাদেশকে গ্রিন দেখতে চাই। যা দেখতে ও দেশের মানুষের সার্বিক কল্যাণে কাজ করে যাচ্ছে।  আমরা জনগণের জন্য কাজ করে যেতে চাই বলে তিনি জানান।

ভিসা কার্ডের গ্রুপ কান্ট্রি ম্যানেজার উত্তম নায়েক বলেন, প্রচলিত ব্যাংকিং লেনদেনের বিপরীতে নিরাপদ ইলেক্ট্রনিক কার্ড প্রচলন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইসলামী ব্যাংক ও ভিসা’র যৌথ অংশীদারিত্বে অনলাইন পেমেন্ট পদ্ধতিকে আরও নিরাপদ করবে।

সারা দেশে ইসলামি ব্যাংকের পাঁচ শতাধিক এটিএম বুথ রয়েছে এবং ভিসা চিহিৃত চার হাজারেরও বেশি এটিএম বুথ ২৪ ঘণ্টা ব্যবহারের সুবিধা রয়েছে।

এছাড়া এটিএম বুথ থেকে নগদ টাকা উত্তোলন ছাড়াও বিনা খরচে একাউন্ট ব্যালেন্স জানা, একাউন্ট স্টেটমেন্ট নেওয়া যায়। এটিএম থেকে ফান্ড ট্রান্সফার, বিল পরিশোধ, মোবাইল রিচার্জ এবং পিন পরিবর্তন করা যায়। একজন গ্রাহক প্রতিদিন সর্বোচ্চ ৫০ হাজার টাকা নগদ উত্তোলন এবং কেনাকাটা করতে পারবে এই কার্ড ব্যবহারের মাধ্যমে।

ইসলামি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারি পরিচালক এ কে এম মালেক চৌধুরী, নির্বাহী পরিচালক নুরুল ইসলাম খলিফা, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক কে এম আব্দুল ওয়দুদ, দক্ষিণ এশিয়ার ভিসা কার্ডের কান্ট্রি ডিরেক্টর উত্তম নায়েকসহ আরও অনেকে।

এই বিভাগের আরো সংবাদ