সোমবার কায়রোতে শুরু হচ্ছে ডি-৮ শিল্প সম্মেলন

অর্থসূচক ডেস্ক

0
64
D-8

শিল্পখাতে সহযোগিতার লক্ষ্যে সোমবার থেকে মিশরের রাজধানী কায়রোতে শুরু হচ্ছে ডি-৮ ভুক্ত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন। তিন দিন ব্যাপী এ সম্মেলন শেষ হবে ১১ মে কায়রো ঘোষণার মধ্য দিয়ে। সম্মেলনে ডি-৮ ভুক্ত দেশগুলোর শিল্পমন্ত্রীদের যোগ দেওয়ার কথা রয়েছে।

সম্মেলনে যোগ দিতে রোববার তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল মিশরের উদ্দেশ্যে যাত্রা করবে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। দলের বাকি সদস্যরা হলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও উপসচিব আমিনুর রহমান।

সফরকালে শিল্পমন্ত্রী মিশর সরকারের কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হবেন। তিনি মিশরের বিভিন্ন চেম্বার ও শিল্প-বণিক সংগঠনের নেতাদের সাথে মতবিনিময় করবেন।

সম্মেলনের আগে উচ্চ পার্যায়ের কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত হবে। একই সাথে ১৩টি শিল্পখাত ভিত্তিক টাস্ক ফোর্সের সভা অনুষ্ঠিত হবে। এসব সভায় ডি-৮ সদস্যভুক্ত দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং বেসরকারি শিল্প ও বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যরা সক্রিয়ভাবে অংশ নেবেন।

প্রসঙ্গত, বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের উন্নয়ন সহযোগিতামূলক সংস্থা হিসেবে ডি-৮ পরিচিত। ১৯৯৭ সালের ১৫ জুন ইস্তাম্বুলে ডি-৮ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের সাথে ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর বাণিজ্যের পরিমাণ ৫০০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

এসবি