আবারও বেড়া, সীমান্তের ৭২০ কিমি এলাকায় ফ্লাড লাইট দেবে বিএসএফ

india-bangladesh-borderআবারও নিষিদ্ধ এলাকায় বেড়া নির্মাণের অনুমতি পেল ভারত। ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে সীমান্তের নিষিদ্ধ ১৫০ গজের ভেতরে কাঁটাতারের বেড়া নির্মাণের অনুমতি দিয়েছে বিজিবি।

সেই সাথে বাংলাদেশ-ভারত সীমান্তে ৭২০ কিমি এলাকায় ফ্লাড লাইটের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসএফ।

আসাম ট্রিবিউন পত্রকার এক খবরে বলা হয়েছে, ৭২০ কিমি ফ্লাড লাইট দেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। পত্রিকাটির প্রতিবেদনে বলা হয় ইতোমধ্যে প্রায় ১২০ কিমি লাইপ দেওয়ার কাজ এগিয়ে চলছে। বাতি লাগানোর কাজ পাওয়া নির্মাণ প্রতিষ্টানটি জানিয়েছে তারা খুব শিগগিরই এ কাজ শেষ করে ফেলবে।

বিএসএফএর বরাত দিয়ে বিজনেস স্ট্যান্ডার্ড জানায়, সীমান্তে চোরাচালান রোধ এবং অবৈধ অভিবাসনসহ বিভিন্ন অপকর্ম রোধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রতিবেশী দেশ ভারতের সাথে বাংলাদেশের মোট ৮৫৬ কি.মি. দীর্ঘ সীমান্ত রয়েছে। ১৯৭৫ সালে স্বাক্ষরিত বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক সীমানার ১৫০ গজের ভেতরে কোন ধরনের স্থায়ী স্থাপনা নির্মাণ করা যাবে না।

ভারতীয় সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড জানায়, ১৫০ গজের ভেতরে ২৫টি নিষিদ্ধ পয়েন্টে কাঁটাতারের বেড়া নির্মাণের অনুমতি পেয়েছে বিএসএফ। ২৭টি নিষিদ্ধ পয়েন্টে বেড়া নির্মাণের ভারতীয় দাবির প্রেক্ষিতে বাংলাদেশ বর্ডার গার্ডের(বিজিবি) পক্ষ থেকে এই অনুমতি দেয়া হয় বলে আসাম ট্রিবিউনের এক খবরে বলা হয়েছে।

বিজনেস স্ট্যান্ডার্ড জানায়, সীমান্তের ৭২০ কিমি এলাকায় ফ্লাড লাইটের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসএফ। সীমান্তে চোরাচালান রোধ এবং অবৈধ অভিবাসনসহ বিভিন্ন অপকর্ম রোধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় বিএসএফ।