বন আইনে আদিবাসীদের অধিকার সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিবেদক

0
116
Forest Law
প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বন আইন ১৯২৭ এর সংশোধনীর প্রস্তাব (২০১৫) এবং বন সংশ্লিষ্ঠ জনমানুষের অধিকার’ শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি: মহুবার রহমান

বন আইনকে আদিবাসীবান্ধব হতে হবে উল্লেখ করে আদিবাসীদের সঙ্গে আলোচনা করেই এ আইন করার দাবি জানিয়েছেন পরিবেশবিদরা।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে  ‘বন আইন ১৯২৭ এর সংশোধনীর প্রস্তাব (২০১৫) এবং বন সংশ্লিষ্ঠ জনমানুষের অধিকার’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

Forest Law
প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বন আইন ১৯২৭ এর সংশোধনীর প্রস্তাব (২০১৫) এবং বন সংশ্লিষ্ঠ জনমানুষের অধিকার’ শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি: মহুবার রহমান

অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি),বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) এবং পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন যৌথভাবে এই গোলটেবিল আলোচনার আয়োজন করে।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বেলার প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা।

সৈয়দা রেজওয়ানা হাসান বলেন, বন সংশোধনী আইন, ২০১৫ এ বনের সংজ্ঞায় বৃক্ষাচ্ছাদন, জীব বৈচিত্র্যের সম্ভার ইত্যাদি প্রাকৃতিক, সাংস্কৃতিক ও প্রথাগত বিষয়কে গুরুত্ব না দিয়ে সরকার ও বন বিভাগের নিয়ন্ত্রনাধীন ঘোষিত এলাকাকে বন হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা বলেন, আদিবাসীদের জীবনযাত্রা, সংস্কৃতি, চলফেরা, কৃষ্টি-কালচারে যাতে নেতিবাচক প্রভাব না পড়ে সেদিকে লক্ষ্য রেখেই বন আইন সংস্কর করা প্রয়োজন। অদিবাসীদের অধিকার রক্ষা করেই বন সংরক্ষণ করতে হবে।

মঙ্গল কুমার চাকমা বলেন, আদিবাসীদের জীবন, ইতিহাস, সংস্কৃতি ও আধ্যাত্মিকতার কেন্দ্র বিন্দু হচ্ছে বন ও ভূমি। সর্বত্রই আদিবাসীরা বন ও ভূমিকে পবিত্র হিসেবে গণ্য করে। তাই বন আইন করার ক্ষেত্রে আদিবাসীদের প্রস্তাবকে অগ্রাধিকার দিতে হবে।

এএলআরডির চেয়ারপার্সন খুশী কবিরের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. ইয়াসিন আলী এম.পি। আরও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষণ আন্দোলনের সভাপতি গৌতম দেওয়ান, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

অর্থসূচক/মেহেদী