জঙ্গিবাদ দমনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য অভিন্ন
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

জঙ্গিবাদ দমনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য অভিন্ন

হাছান মাহমুদজঙ্গিবাদ দমনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য এক ও অভিন্ন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। এসময় তিনি বলেন, দেশটির সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক অত্যন্ত গভীর ও বন্ধুত্বপূর্ণ বলেও জানান তিনি।

মঙ্গলবার বিকেলে রাজধানীর ধানমণ্ডিস্থ দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

‘যুক্তরাষ্ট্রকে খুশি করতে আল-কায়েদার সঙ্গে বিএনপিকে জড়ানো হয়েছে’- মির্জা ফখরুলের এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, “নিজেদের সমালোচনা না করে বিএনপি বন্ধুরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে কটাক্ষ করেছে। জঙ্গিবাদ দমনে দুই দেশ একযোগে কাজ করছে। প্রয়োজনে আপনারা তাদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করুন”।

একই সাথে আল কায়েদার অডিও বার্তাটি যুক্তরাষ্ট্র থেকে বের হয়েছে বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, “যত দূর জানি অডিও বার্তাটি যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকে বেরিয়েছে। আমি মনে করি  এটা আল-কায়েদার পক্ষ থেকে জাওয়াহিরি দিয়েছেন”।

হাছান মাহমুদ বলেন, “গান পাউডার আর পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা করেছে বিএনপি-জামায়াত। তাদের কর্মকাণ্ড জঙ্গি তৎপরতা বলে প্রমাণিত হয়েছে। এরই মধ্যে অনেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, আরও নেওয়া হবে”।

এখনো আল কায়েদার সাথে বিএনপি-জামায়াতের যোগাযোগ রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

‘উপজেলা নির্বাচন সুষ্ঠু হবে না’- মির্জা ফখরুলের এমন বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “মির্জা ফখরুল সাহেব পদ রক্ষার জন্য নানা ধরনের কথা বলছেন। নির্বাচনের আগে বিএনপির পক্ষ থেকে সব সময় নানান কথা বলা হয়। গত সিটি করপোরেশন নির্বাচনেও এটা করা হয়েছিল”।

সম্প্রতি বাংলাদেশে জিহাদের ডাক দিয়ে আল-কায়েদার কথিত একটি অডিও বার্তা প্রচার হলে তা নিয়ে সংসদে আলোচনা হয়। গত রোববার এর সঙ্গে বিএনপি-জামায়াতের সম্পৃক্ততার অভিযোগ আনে সরকারি দল ।

এর প্রেক্ষিতে সোমবার নিজেদের অবস্থান পরিস্কার করেন বিএনপির ভারপ্রাপ্ত মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া হিসেবে আজ সংবাদ সম্মেলনের আয়োজন করে আওয়ামী লীগ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল, কার্যনির্বাহী কমিটির সদস্য সুজিত রায় নন্দী প্রমুখ।

এসএসআর

 

এই বিভাগের আরো সংবাদ