‘৩ বছরের ৩৭ জঙ্গি হামলার মধ্যে ৩৪টির কারণ উদঘাটন হয়েছে’

নিজস্ব প্রতিবেদক

0
65
DMP
পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক শহীদুল হকের সঙ্গে র‍্যাব ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: মহুবার রহমান

জঙ্গি দমনে বাংলাদেশ রোল মডেল হিসেবে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক জানান, গত ৩ বছরে দেশে ৩৭টি জঙ্গি হামলার মধ্যে ৩৪টির কারণ উদঘাটন করেছে পুলিশ।

আজ মঙ্গলবার পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

DMP
পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক শহীদুল হকের সঙ্গে র‍্যাব ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: মহুবার রহমান

আইজিপি বলেন, ২০১৩ সাল থেকে দেশে মোট ৩৭টি জঙ্গি হামলা হয়েছে। এর মধ্যে ৩৪টির কারণ উদঘাটন করেছে পুলিশ। ছয়টি ঘটনায় অভিযোগপত্র দেওয়া হয়েছে। নির্ভুল অভিযোগপত্র দিতে চায় বলেই একটু বেশি সময় নেওয়া হচ্ছে।

পুলিশের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত ধারাবাহিকভাবে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে।

জঙ্গি হামলা সম্পর্কে পুলিশ আগাম তথ্য কেন পাচ্ছে না- সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, পুলিশ আগাম তথ্য পেয়েছে বলেই হামলার ঘটনা অনেক কম হয়েছে। না হলে ঘটনা অন্য রকম হতে পারত।

পুলিশকে যারা ব্যর্থ বলে, পুলিশের ব্যর্থতা নিয়ে কথা বলে, তাদের জবাব দেওয়ার জন্য এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

শহীদুল হক বলেন, অনেকেই ঝুঁকির মধ্যে আছেন। পুলিশের পক্ষে প্রতিটি ঘরে নিরাপত্তা দেওয়া কঠিন। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

সাম্প্রতিক হত্যাকাণ্ড সম্পর্কে তিনি বলেন, এসব হত্যাকাণ্ডে জড়িতদের সঙ্গে আইএসের মতো আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর কোনো যোগাযোগ নেই।

সংবাদ সম্মেলনে র‍্যাব, ঢাকা মহানগর পুলিশসহ (ডিএমপি) বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/পিএ/এমই/