পুঁজিবাজারে বিনিয়োগের লাগাম টেনে রাখতে ব্যাংকারদের নির্দেশ

0
90
green banking
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান

bb governer পুঁজিবাজারে বিনিয়োগে শক্তভাবে লাগাম টেনে রাখতে দেশের তফসিলী ব্যাংকের নির্বাহীদের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। তাগিদ দিয়েছেন এ বিনিয়োগ আইনী সীমার মধ্যে ধরে রাখার। যেসব ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে সেগুলোকে বিনিয়োগ আইনী সীমার নিচে নামিয়ে আনতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করে তা বাংলাদেশ ব্যাংককে জানানোরও নির্দেশ দিয়েছেন গভর্নর।

মঙ্গলবার ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কেন্দ্র অনুষ্ঠিত ওই সভায় দেশের সব তফসিলী ব্যাংকের শীর্ষ নির্বাহী উপস্থিত ছিলেন। এছাড়া ডেপুটি গভর্নরসহ কয়েকজন নির্বাহী পরিচালকও উপস্থিত ছিলেন।

বৈঠকে গভর্নর ড. আতিউর রহমান বলেন, আর্থিক খাতের স্থিতিশীলতা সুদৃঢ় রাখার স্বার্থে মুদ্রাবাজার ও পুঁজিবাজার উভয় বাজারের স্থিতিশীলতা আমাদের বজায় রাখতে হবে।বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সব ধরেনর সহায়তা দেবে। পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ও ঋণভারগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তার লক্ষ্যে সরকারকে প্রদেয় বাংলাদেশ ব্যাংকের মুনাফা থেকে ৯০০ কোটি টাকার একটি তহবিল আইসিবি’র মাধ্যমে ব্যবহার করা হচ্ছে।

ব্যাংকারদের উদ্দেশ্যে গভর্নর বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ আইনি সীমার মধ্যে নামিয়ে আনার লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করে বাংলাদেশ ব্যাংককে অবহিত  ও তা অনুসরণ করতে হবে। আইনের মধ্যে থেকেই মুদ্রাবাজার ও পুঁজিবাজার একে অপরকে সমর্থন দিয়ে যাবে সবাই-এমন আশা করে বাংলাদেশ ব্যাংক।

পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত  বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রুডেন্সিয়াল গাইডলাইন্স কোনো অবস্থাতেই লংঘন না করতে সবাইকে সতর্ক করে দেন তিনি। তিনি সবাইকে আশ্বাস দেন, পুঁজিবাজারসহ অর্থনীতির অন্যান্য খাতেও যে কোনো সময় উদ্ভূত যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট সবার সঙ্গে সময়োচিতভাবে সহযোগিতার হাত বাড়াতে বাংলাদেশ ব্যাংক প্রস্তুত রয়েছে।