অনুমোদন ছাড়াই বিদেশে ফিস পাঠানোর সুযোগ পাচ্ছে সেবাখাতের প্রতিষ্ঠান

0
79

bb_buildingএখন থেকে সেবা খাতের প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে পরামর্শ ও প্রশিক্ষণ নেওয়া বাবদ ফিস বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই পাঠাতে পারবে।তবে তা ওই প্রতিষ্ঠানের বাৎসরিক বিক্রির ১ শতাংশের বেশি হবে না।বিশেষ করে ওই প্রতিষ্ঠান তাদের আয়কর বিবরণীতে যে বিক্রির তথ্য উল্লেখ করবে তার সর্বোচ্চ ১ শতাংশ। এর আগে শিল্প খাতের প্রতিষ্ঠানগুলো এ সুবিধা পেতো।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট এক প্রজ্ঞাপন জারি করে সেবা খাতের জন্য এ সুবিধা ঘোষণা করেছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিস্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি বেশ কিছু প্রকৌশল সেবা প্রতিষ্ঠান বিশেষকরে যারা পাওয়ার প্লান্ট স্থাপন করেছে তাদের দাবির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংককে জানিয়েছে যে, পাওয়ার প্লান্ট পরিচালনার জন্য তাদের মাঝে মাঝেই বিদেশ থেকে পরামর্শ বা প্রশিক্ষণ নিতে হয়। আর এই পরামর্শ বা প্রশিক্ষন বাবদ ফিস পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হয়। প্রতিষ্ঠানগুলোর দাবি যেহেতু একই কাজে বারবার ফিস পাঠাতে হয় সেহেতু এসব ফিস পাঠানোর ক্ষেত্রে অনুমোদন নেওয়ার বিধান শিথিল করা হোক।

তারই প্রেক্ষিতে শিল্প খাতের মত সেবা খাতেও প্রতিষ্ঠানের বাৎসরিক বিক্রির সর্বোচ্চ ১ শতাংশ অর্থ বিদেশ থেকে প্রশিক্ষণ ও পরামর্শ নেওয়া বাবদ পাঠানোর ক্ষেত্রে অনুমোদন না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।