চট্টগ্রামের হাটহাজারী ও মিরসরাইয়ে নির্বাচন কাল

0
38
chittagong

chittagongচট্টগ্রামের হাটহাজারী ও মীরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে আগামিকাল বুধবার। চতুর্থ উপজেলা নির্বাচনে প্রথম দফায় এ দুটি উপজেলায় ভোট গ্রহণ শুরু হতে যাচ্ছে কাল। হাটহাজারীতে ১০৬টি ভোট কেন্দ্রের ৬৬৯টি কক্ষে এবং মিরসরাইয়ে ৯৬টি ভোট কেন্দ্রের ৭৯টি কক্ষে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে।

জানা যায়, শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পূর্ণ করতে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি নিরাপত্তার দায়িত্বে থাকবে। জাতীয় সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচনেও সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৫ দিন দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক আব্দুল মান্নান।

এছাড়া, হাটহাজারীর ১৬টি এলাকার এবং মিরসরাইয়ের ১৭ এলাকার মোট ৮০টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ থাকায় প্রয়োজন হলে বাড়তি নিরাপত্তা নেওয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক।

চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যলয় সূত্রে জানা যায়, হাটহাজারী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। মিরসরাই উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

জেলা প্রশাসক আব্দুল মান্নান অর্থসূচককে বলেন, মিরসরাই ও হাটহাজারী উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্ততি সম্পন্ন করা হয়েছে। পুলিশ, র‌্যাব ও বিজিবির পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী থাকবে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সে বিষয় বিবেচনা করে ঝুঁকিপূর্ণ কেন্দ্রেগুলোতে বাড়তি নিরপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, এডিশনাল এসপিদের  তত্ত্বাবধানে প্রত্যেক উপজেলায় ৩০টি মোবাইল টিম থাকবে। নির্বাচনের ৩২ ঘন্টা আগ থেকে এবং নির্বাচন পরবর্তী ৬৪ ঘন্টা  সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ রাখা হয়েছে।

দুটি উপজেলায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে ভোট গ্রহণের জন্য সাড়ে ৪ হাজার ভোট গ্রহণ কর্মকর্তা নির্বাচনী এলাকায় আজ মঙ্গলবার থেকে ভোট গ্রহণ সম্পন্ন হওয়া পর্যন্ত  অবস্থান করবে। হাটহাজারী উপজেলায় ১০৬ জন প্রিজাইডিং অফিসার, ৬৬৯ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ১৩৩৮ জন পোলিং অফিসার এবং ৭৯১ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১৫৮২ জন সহকারী  পোলিং অফিসার  নিয়োগ দেওয়া হয়েছে।