উপজেলা নির্বাচন নিয়ে প্রহসনের অভিযোগ রিজভীর

0
52
rijvi

rijvi৫ জানুয়ারির মত প্রহসনের নির্বাচনের পথে যাচ্ছে উপজেলা নির্বাচন। ১৯ দলের  প্রার্থীদের গ্রেপ্তার, হামলা, মামলা ও গুম করার ঘটনা এমনটাই প্রমাণ করে বলে মনে করেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাড. রুহুল কবির রিজভী।

মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনারকে চিঠি দিতে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

চিঠিতে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দেশব্যাপী বিএনপির নেতা কর্মীদের ওপর নির্যাতনের চিত্র তুলে ধরা হয়। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব স্বাক্ষরিত চিঠিটি নিয়ে তিনি  কমিশনে আসেন।

চিঠি দিয়ে বের হয়ে রিজভী বলেন, সরকার ৫ জানুয়ারির নির্বাচনের মতোই দেশের বিভিন্ন উপজেলায় আমাদের নেতা কর্মীদের হয়রানি অব্যাহত রেখেছে। আমরা বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করেছি। কমিশন যদি একটুও স্বাধীন হয়, তাহলে তাদের উচিত অবাধ নির্বাচন দিয়ে তাদের দায়িত্ব পালন করা।

তিনি আরো বলেন, ইতোমধ্যে অনেক চেয়ারম্যান প্রার্থীর বাড়িঘর লুটপাট হয়েছে। অনেক বর্তমান চেয়ারম্যানকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া অনেক প্রার্থী গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছে। কমিশনের উচিত নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করা।

চিঠি সম্পর্কে রিজভী বলেন, আমাদের দলের মহাসচিবের পক্ষ থেকে এ পর্যন্ত উপজেলাগুলোতে সংগঠিত ঘটনাগুলো প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর লিখিত চিঠিতে জানানো হয়েছে।

কমিশন সচিবালয়ে ইসি না থাকায় ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম চিঠিটি গ্রহণ করেন। এ সময় তার সাথে ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু।

এইচকেবি/সাকি