‘মেলায় বিপ্লবীদের কথা নিয়ে বিপ্লবীদের কথা প্রকাশনী’

0
98
কথা প্রকাশনী

কথা প্রকাশনীবিপ্লবীরা হলো বিপ্লবের পথের প্রেরণা। বিপ্লবীরা এখন বেঁচে না থাকলেও তাদের কর্মময় জীবন বিপ্লবীদের অনুপ্রেরণা যোগায়। আর যুগে যুগে এ সকল বিপ্লবীরা আসে ইতিহাসকে শানিত করার জন্যে আর নতুন ইতিহাস রচনা করতে আসেন রাজনীতিবীদরা। এরা পৃথিবীর ইতিহাসে বিশাল জায়গা করে নিয়েছেন। মানুষের জীবনে এদের আলাদা একটা গ্রহণযোগ্যতা রয়েছে। সে লক্ষ্যকে সামনে রেখেই ‘মেলায় বিপ্লবীদের কথা নিয়ে বিপ্লবীদের কথা প্রকাশনী’ আয়োজন করেছে।

বর্তমান ডিজিটাল তথ্য প্রযুক্তির যুগে পৃথিবী মানুষের হাতের মুঠোয়। যা দিয়ে মুহুর্তের মধ্যেই জানতে পারা যাচ্ছে বিপ্লবীদের ঘটনা বহুল জীবনী। এই বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে লিখা বই পাঠকদের সামনে তুলে ধরেছেন অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী বিপ্লবীদের কথা প্রকাশনী ও অন্যান্য প্রকাশনা।

তবে, মেলায় কিছুটা ভিন্নতা পরিলক্ষিত হয় সোহওয়াদী উদ্দ্যানের গেট দিয়ে ঢুকতেই হাতের ডানের বিপ্লবীদের কথা নামক স্টলে। বিপ্লবীদের কথা স্টলে বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের তালিকায় রয়েছে ভারত উপমহাদেশের ইতিহাসে অবদান রাখা বিভিন্ন ব্যক্তিদের।

মেলায় বিপ্লবীদের প্রকাশনায় বিখ্যাত লেখক শেখ রফিকের সূর্যসেনের সংলাপ, কমোরেড রতন সেন রচনা সমগ্র, শতবিপ্লবীদের কথা (বোর্ড বাইন্ডিং), শতবিপ্লবীদের কথা পেপার ব্যাক), বিপ্লবীদের জীতেন ঘোষ, ইলা মিত্রের জবানবন্দি, ক্ষুদিরামের জবানবন্দি, খাপড়াওয়ার্ড: উপমহাদেশের প্রথম জেল হত্যাকাণ্ড, বিনয় বাদল দীনেশ, প্রীতিলতার আত্মকথা, ভগৎ সিং-এর জবানবন্দি, কবিতা প্রবন্ধ ও চিঠি-চে, বিপ্লবী যতীন দাস, কমরেড রতন, শত নারী বিপ্লবী ও ছোটদের বিনয় বসুর বই ব্যাপক পাঠক নন্দিত হয়েছে।

এছাড়া বিপ্লবীদের প্রকাশনায় রযেছে- কপ্লনা দত্তের চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণকারীদের স্মৃতিকথা, সত্যন সেনের বাংলাদেশের কৃষকের সংগ্রাম, কৃষক নেতা জিতেন ঘোষ, মোনায়ারা বসু মাসিমা, রশিদ উদ্দীন আবুর জেলখানার ডায়েরি, মীর মোশারফ হোসেনর বিপ্লবী হুড়ো শ্যাভেজ ও নেলসন মেন্ডেলা, সত্যেন্দ্রনারায়ন মজুমদারের বন্দী জীবন, শ্রী চাবুবিকাশ দত্তের বিদ্রোহী বীর প্রমোদরঞ্জন, শাহীন আজীজের ছোটদের বাঘা যতীন, ড.রফিকুল হাসানের বিপ্লবী বাঘা যতীন, পলকেশ দে সরকারের ফাঁসির আশীর্বাদ,বজ্রেন বিশ্বাসের মোহিনী মিল ও শ্রমিক আন্দোলন ও প্রকৌশলী শেখ মুহাম্মাদ শহীদুল্লাহর জাথীয় সম্পদ ও অন্যান্য বই অন্যতম।

এছাড়া, মেলায় বিশ্বের বিখ্যাত রাজনৈতিক, বিপ্লবী বা সমাজ সেবায় অবদানে বিশিষ্ট্য ব্যক্তিদের জীবনের বিভিন্ন অংশ নিয়ে প্রকাশনার বিভিন্ন বই। নেলসন ম্যান্ডেলা জীবনী নিয়ে লিখা লং ওয়াক টু ফ্রিডম, ড.মাহাথির মোহাম্মদের সৃতিকথা নিয়ে লেখা এ ডক্টর ইন দ্যা হাউস, রাশেদীন ইসলাম এর চেগুয়েভারা’র ডায়েরিসহ বিশ্বের বিভিন্ন ব্যক্তির জীবনী নিয়ে লিখা আত্মজীবনী বই পাওয়া যাচ্ছে অন্যধারা প্রকাশনী।

বিপ্লবীদের কথা প্রকাশনীর প্রকাশক শেখ রফিক অর্থসূচককে বলেন, আমি বিপ্লবীদের ধারাবাহিকভাবে সবার জীবনী নিয়ে লিখব। আমি ভেবেছি, মেলায় বিপ্লবীদের নিয়ে লেখা মানুষ মনে হয় তেমন একটা পড়বে না। কিন্তু না সবাই দেখি বিপ্লবীদের বই কিনছে, বিশেষ করে ছাত্র-ছাত্রীরা বেশি কিনছে।

তিনি বলেন, প্রথমে ভেবেছিলাম যারা বামধারার লোক তারাই আমাদের বই পড়বে এবং কিনবে। ভালই লাগছে সবাই আমাদের প্রকাশনার বই কিনছে।

অন্যধারা প্রকাশনীর মাহমুদ হোসেন মিন্টু জানান, বিক্রির শীর্ষে আছে ম্যান্ডেলা ও মালালা ইউসুফের আত্মজীবনী নিয়ে লিখা বই। বিপ্লবীদের বইয়ের প্রতি মানুষের অনেক আগ্রহ। সবাই ভালোই বই কিনছে।

তবে, বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে লেখা বই পাওয়া গেলও বাংলাদেশের কোনো বিখ্যাত ব্যক্তিদের বই পাওয়া যায় না কেন জানতে চাইলে অন্যধারা প্রকশনীর এই ম্যানেজার জানান, আমাদের দেশের বিখ্যাত ব্যক্তিরা দলীয়ভাবে বিতর্কিত এবং রাজনৈতিকভাবে প্রকাশনী থাকায় তাদের জীবনী নিয়ে লেখা বই আমাদের মতো পাবলিকেশনে পক্ষে সম্ভব হয় না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রতিক জানান, বিপ্লবীদের আত্মজীবনী পড়লে সমাজের ছোট খাটো অসঙ্গতি অতি সহজে ধরে ফেলা যায়। তাদের বই পড়লে সমাজবাদ, পুঁজিবাদ ইত্যাদি রাজতন্ত্রের বিভিন্ন বিষয়ে জানা যায়।

তিনি বলেন, এ বইগুলো জ্ঞানের পিপাসা মেটায়। সমাজের অসঙ্গতির বিরুদ্ধে বিপ্লবের প্রেরণা যোগায় বলেই  প্রতিবছর  বই মেলায় ছুটে আসি বিপ্লবীদের নতুন বইয়ের খোঁজে।

এসএস/কেএফ