কৃষি ও অটোমোবাইল শিল্পে বিনিয়োগে আগ্রহী জাপান

0
85
Amir_hossain_amu

আমির হোসেন আমুবাংলাদেশ ও জাপানের অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপান। বিশেষ করে এ দেশের কৃষি ও অটোমোবাইল শিল্পে বিনিয়োগ করতে চায় জাপান।

মঙ্গলবার শিল্প মন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে জাপানের রাষ্ট্রদূত সিরো সুদাসিমা এক সৌজন্য সক্ষাত শেষে সাংবাদিকদেরকে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

শিল্পমন্ত্রণালয়ে আয়োজিত এ সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফরহাদ উদ্দিনসহ মন্ত্রণালয় ও জাপান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশে অনেক উন্নয়নমূলক কাজ করছে জাপান। এ কাজগুলো যাতে আরও পরিকল্পনা অনুযায়ী হয় সে বিষয়ে আলোচনা হয়েছে। জাপানে নতুন করে জনশক্তি নেওয়ার কথাও বলেন তিনি।

তিনি আরও বলেন, মালয়েশিয়াতে জাপান উন্নয়নমূলক অনেক কারখানা বন্ধ করে দিয়েছে। সেখানে বেশির ভাগ কর্মী ছিল বাংলাদেশের। ওই কারখানাগুলো বাংলাদেশে স্থাপন করার মাধ্যমে সস্তা শ্রমের বিনিময়ে দুই দেশের উন্নয়নের কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের দক্ষতা বাড়াতে জাপানের প্রযুক্তিগত সহায়তার গ্যাস উত্তলনে বিনিয়োগ করতে পারে। দ্বিপাক্ষিক বিনিয়োগের প্রস্তাব পাবার পর আলোচনার মাধ্যমে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হবে।

জাপানের রাষ্ট্রদূত সিরো সুদাসিমা বলেন, বিনিয়োগের সম্ভানবার ক্ষেত্রে বাংলাদেশ ভিয়েতনামের চেয়ে অনেক এগিয়ে রয়েছে।

বাংলাদেশের আবাদি জমির স্বল্পতার কথা উল্লেখ করে তিনি বলেন, এ দেশে দক্ষ শিল্পখাত গড়ে তুলতে হবে। কৃষিতে উৎপান শিলতা বাড়িয়ে শিল্পায়নের সুযোগ সৃষ্টি করা সম্ভব বলেও মনে করেন তিনি।

জিইউ