‘তেল ছাড়াই চলবে সৌদি’

অর্থসূচক ডেস্ক

0
55
সৌদি আরামকো

তেলের ওপর নির্ভরতা কমিয়ে অন্যভাবে অর্থনীতি চাঙ্গা করার পরিকল্পনার বিষয়ে একমতে পৌঁছেছে সৌদি আরব। তেল থেকে মোট আয়ের প্রায় ৮০ শতাংশ আসা সত্ত্বেও দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, এখন থেকে তারা আর তেলের ওপর নির্ভরশীল হবে না; তেলে আসক্তি কাটাবে।

আজ মন্ত্রিপরিষদের বৈঠকে এ পরিকল্পনার বিষয়ে একমতে পৌঁছেছেন দেশটির নেতারা।  oil

অর্থনীতি সংস্কারের ঘোষণা দিয়ে দেশটির ডেপুটি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, তার দেশ তেলের ওপর আসক্ত হবে না। ভিশন ২০৩০ এর কথা তুলে ধরে তিনি বলেন, আগামী ২০২০ সালের মধ্যে সৌদি আরব তেল ছাড়া বাঁচতে পারবে। বিষয়টি তিনি সরকারি সংবাদ মাধ্যম আল অ্যারাবিয়াকে নিশ্চিত করবেন।

গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দর ৭০ শতাংশ কমেছে। এর ফলে ধরা খেয়েছে এর উৎপাদক দেশগুলো। আইএমএফ তো জানিয়ে দিয়েছে, তেলের ওপর নির্ভরতা থাকার কারণে সৌদি আরবকে শিগগির দেউলিয়া বনে যেতে হবে।

বিবিসির খবরে বলা হয়, মন্ত্রিপরিষদের বৈঠকে অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোর জন্য  সৌদি আরব বেশকিছু পদক্ষেপের কথা জানায়। পদক্ষেপগুলো মোহাম্মদ বিন সালমানের সাক্ষাৎকারে উঠে আসে।

পরিকল্পনার মধ্য রয়েছে- তেল কোম্পানি সৌদি আরামকোর মাধ্যমে পুঁজিবাজার থেকে আড়াই হাজার কোটি ডলার পর্যন্ত অর্থ সংগ্রহ করা; ২ হাজার কোটি ডলারের ফান্ড গঠন করা; সৌদি আরবে অভিবাসী মুসলিম ও আরবদের দীর্ঘ মেয়াদে কাজের জন্য নতুন ভিসা পদ্ধতি চালু করা; খনিজ খাতে বিনিয়োগসহ অর্থনীতিতে বৈচিত্র্য আনা।

অর্থসূচক/শাহীন