যুক্তরাজ্যের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেছে ইরানি ব্যাংক

0
82
mellat bank

mellat bankযুক্তরাজ্য সরকারের বিরুদ্ধে ৪০০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণের মামলা দায়ের করেছে ইরানের বৃহত্তম বেসরকারি অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান মিল্লাত ব্যাংক। অনৈতিকভাবে অবরোধ আরোপের মাধ্যমে ব্যবসায়িক ক্ষতি সাধনের অভিযোগে সোমবার লন্ডনের হাইকোর্টে এই মামলা দায়ের করা হয়। খবর বিবিসির।

সহিংস উদ্দেশ্যে পারমাণবিক কার্যক্রম পরিচালনার অভিযোগ এনে ২০০৯ সালে যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো ইরানের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে।

আরোপিত অবরোধ অনৈতিক আখ্যায়িত করে যুক্তরাজ্য সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে মিল্লাত ব্যাংক। গত বছরের জুনে ব্রিটিশ আদালতের রায় ইরানি ব্যাংকটির পক্ষেই যায়। এরপর থেকে ধারণা করা হচ্ছিল যুক্তরাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা দায়ের করতে পারে মিল্লাত ব্যাংক।

মিল্লাত ব্যাংক জানায়, যুক্তরাজ্য সরকার অনৈতিকভাবে অবরোধ আরোপ করে প্রতিষ্ঠানের ক্ষতি সাধন করেছে। মিল্লাত ব্যাংক আরও জানায়, অবরোধ আরোপ করেই ক্ষান্ত হয়নি যুক্তরাজ্য সরকার, বরং অবরোধ আরোপের জন্য অন্য দেশগুলোকেও উৎসাহিত করেছে। সব মিলিয়ে এই অবরোধের কারণে প্রতিষ্ঠানটির ৪০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে বলে জানায় মিল্লাত ব্যাংক।

এদিকে অন্য খবরে জানানো হয়, মিল্লাতের পথ অনুসরণ করার প্রস্তুতি নিচ্ছে ইরানের অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো।