লোকসভা নির্বাচনের সম্ভাব্য ব্যয় ৩৫০০ কোটি রুপি

0
32
lokh sabha election 2014

lokh sabha election 2014প্রতিবেশী দেশ ভারতে আগামি লোকসভা নির্বাচনের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫০০ কোটি রুপি। যা পূর্ববর্তী লোকসভা নির্বাচনের ব্যয়ের তুলনায় প্রায় ১৫০ শতাংশ বেশি। মঙ্গলবার ইকোনমিক টাইমসে প্রকাশিত এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

ভারত পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ। আগামি ৩১ মে দেশটির সংসদের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। তাই এই সময়ের মধ্যে দেশটিতে পরবর্তী লোকসভা নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাদকতা রয়েছে।

ভারতীয় নির্বাচন কমিশনের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে ইকোনমিক টাইমস জানায়, আগামি লোকসভা নির্বাচনের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫০০ কোটি রুপি। তবে এই খরচ বাড়তে বা কমতেও পারে। এই সম্ভাব্য ব্যয়ে নিরাপত্তাজনিত ব্যয় এবং রাজনৈতিক দলগুলোর নিজস্ব ব্যয় অন্তর্ভুক্ত নয়।

চলতি বছরের লোকসভা নির্বাচনের এই সম্ভাব্য ব্যয় বিগত লোকসভা নির্বাচনের ব্যয়ের প্রায় আড়াই গুণ। ২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনের ব্যয় ছিল ১ হাজার ৪০০ কোটি রুপি।

ওই কর্মকর্তা আরও জানান, ২০০৯ সালের পর থেকে অব্যাহত মুদ্রাস্ফীতির কারণে নির্বাচনের ব্যয়ের এই বৃদ্ধি ঘটেছে। তবে সমালোচকরা এই ব্যয়কে ‘কস্ট অব ডেমোক্রেসি’ বলে অভিহিত করেছেন।