ভিডিও গেমে ডিস্লেক্সিয়া রোগ দুর হয়

0
129

vedio-gameআমরা হয়তো খেয়াল করি না অনেকেই একই সাথে দুই কাজ করতে পারেন না। যেমন ধরুন, একই সঙ্গে কোনো কিছু লিখতে ও পড়তে সমস্যা হয়। কিংবা শিক্ষক যা পড়াচ্ছেন তা একই সাথে শুনে নোট করা সম্ভব হয় না।  এমনকি অনেকসময় উল্টো করে লেখেন  বা পড়েন। যাকে বলা হয় ডিস্লেক্সিয়া রোগ।

তাদের জন্য এবার সুখবর দিচ্ছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা বলছেন ভিডিও গেম খেলার মাধ্যমে মানুষের এ রোগ দুর হয়। খবর ভয়েস অব আমেরিকার।

গবেষক দলের প্রধান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভেনেসা হারার মনে করেন, প্রায় ৫ থেকে ১০ শতাংশ মানুষ এ রোগে ভুগে থাকেন। তিনি জানান যারা ডিস্লেক্সিয়ায় ভুগছেন, তাদের এক ইন্দ্রিয় থেকে অন্য ইন্দ্রিয়ে মনোযোগ সরিয়ে নিতে অসুবিধা হয়।

উদাহরণস্বরুপ তিনি বলেন, ধরুন আপনি কিছু একটা পড়ার চেষ্টা করছেন, এবং যে সেই একই লেখা পড়ছে তার সঙ্গে মিলিয়ে তা শোনার চেষ্টা করছেন, কিন্তু আপনার যদি ডিস্লেক্সিয়ার সমস্যা থাকে তাহলে আপনি একই সঙ্গে দুটি কাজ করতে পারবেন না। আপনি পড়বেন অথবা শুনবেন। কিন্তু আপনি লেখার সাথে মিলিয়ে কথা শুনতে পারবেন না। ডিস্লেক্সিয়ার রোগীদের মনোযোগ স্থানান্তরে সমস্যা হয় বলে জানান তিনি।

ডঃ হারার মনে করেন, অ্যাকশনধর্মী ভিডিও গেইম খেলার মাধ্যমে ডিস্লেক্সিয়ায় আক্রান্তরা উপকৃত হতে পারেন। তিনি ভিডিও গেইমে সবসময় এখানে সেখানে জিনিস গজিয়ে ওঠে। ভিডিও গেইমে সারাক্ষণই পর্দার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে নজর বুলাতে হয়। এবং আপনি যত ভিডিও গেইম খেলবেন তত আপনি দক্ষ হয়ে উঠবেন। সুতরাং আপনার মনোযোগ এক স্থান থেকে আরেক স্থানে দ্রুত সরিয়ে নেয়ার প্রশিক্ষণ দেয় ভিডিও গেইম।

গবেষণায় দেখা যায়, যারা ডিস্লেক্সিয়ায় ভুগছেন তাদের আলো থেকে শব্দে মনোযোগ ফেরাতে স্বাভাবিকের চাইতে বেশি সময় লাগছে। অনুসন্ধানকারীরা বলছেন, এই ফলাফল ভবিষ্যতে ডিস্লেক্সিয়ায় আক্রান্তদের প্রশিক্ষণ দেওয়ার সময় মনে রাখা দরকার।

এস রহমান/