শুরু হলো টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপের ১০০ দিনের কাউন্ট ডাউন

0
117

t20wc300306আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ১০০ দিনের ক্ষণগণনা শুরু হলো শুক্রবার থেকে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে  জমকালো অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়েছে বিশ্বকাপের এই ক্ষণগণনা ঘড়ি। আর সেই সাথে শুরু হয়েছে বিশ্বকাপের উত্তেজনা।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১মিনিটে সংসদ ভবনের দক্ষিন প্লাজায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ১০০ দিনের ক্ষণগণনার ঘড়ি উদ্বোধন করেন। এসময় বিশ্বসেরা অলরাউন্ড সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ এবং জাতীয় মহিলা দলের অধিনায়ক সালমা খাতুন উপস্থিত ছিলেন।

২০১১ সালের আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের পর এবারই প্রথম আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের একক আয়োজক দেশ বাংলাদেশ। আইসিসি,বিসিবি কর্মকর্তা ও জাতীয় দলের সাবেক ও বর্তমান ক্রিকেটার ছাড়াও উপস্থিত কয়েক হাজার দর্শককে সাক্ষী রেখে জাঁকজমকপূর্ণ আতোশবাজির মধ্য দিয়ে ক্ষণগণনা শুরু হলো। এরপরই ১৫ মিনিটের লেজার শো প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই শূন্য ব্যান্ড তাদের সংগীতে মাতিয়ে তুলে  অনুষ্ঠান স্থলকে। এরপর আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যূ পরির্শক দলের প্রধান ক্রিস ট্রেটলি উদ্বোধনী বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বেশি ক্রিকেট পাগল দেশ। বাংলাদেশ বিশ্বকাপে অনেক ভালো করবে। বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে বাংলাদেশও ভিষন খুশি। এছাড়া বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন,‘ আইসিসি আমাদের বিশ্বকাপ আয়োজনে নিয়ে সন্তষ্ট। আমরা বিশ্বকাপ আয়োজনে প্রস্তত।’ এরপর ঘড়ির কাটা যখন ঠিক ১২টা ১ মিনিট ঠিক তখন কাউন্টডাউন অনুষ্ঠানের মঞ্চ আলোকিত করেন বিসিবি সভাপতি নামজুল হাসান পাপন, সাবিক আল হাসান, মাহমুদ উল্লাহ রিয়াদ, জাতীয় নারী দলের অধিনায়ক সালমা খাতুন ও আইসিসি প্রদিনিধি ক্রিস ট্রেটলি। চোখধাদানো আতোশবাজির মধ্য দিয়ে কাউন্টডাউন শুরু হয় ।

চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের পশে সার্কিট হাউস চত্বরে বিশ্বকাপের কাউন্টডাইন শুরু হয়েছে। জাঁকজমকপূর্ণ আতোশবাজির মধ্য দিয়ে ক্ষণগণনা শুরু হয়েছে। চট্টগ্রামে শিল্পী তিনন্দাজ ও নাটাই এতে গান গায়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মেয়র মনজুর আলম,বিসিবির পরিচালক আ জ ম নাসির উদ্দিন,জাতীয় দলের ক্রিকেটার নাসির হোসেন,সোহাগ গাজী, ও নারী ক্রিকেটার সাথিয়া জাকির।

বিশ্বকাপের তৃতীয় ভেন্যু সিলেটে সুরমা নদীর ওপর কিন ব্রিজে জাঁকজমকপূর্ণ আতোশবাজির মধ্য দিয়ে ক্ষণগণনা শুরু হয়েছে। স্পর্শ ও মোজেস শিল্পীদের গানের অনুষ্ঠান দিয়ে রাত ১০টায় অনুষ্ঠান শুরু হয়। এতে উপস্থিত ছিলেন ক্রিকেটার এনামুল হক, জাহানার আলম, সিলেট মেয়র আরিফুল হক চৌধুরী ও বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরী।

১৬ মার্চ ২০১৪ সালে স্বাগতিক বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার বিশ্বকাপের প্রথম পর্বের কোয়ালিফাইং রাউন্ডের ‘এ’ গ্রুপের টি-টোয়েন্টির ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেটের জমজমাট লড়াই। আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের সেরা ১৬টি দেশ অংশ নেবে। এছাড় নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক বাংলাদেশ সহদশটি দেশ এতে অংশ নেবে।

নিজের দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসর ‘সুপার টেনে’ জায়গা পেতে মুশফিকুর রহিমদের মুখোমুখি হতে হবে আফগানিস্তান, নেপাল ও হংকংয়ের বিপক্ষে। বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের ‘বি’ গ্রুপে জিম্বাবুয়েকে খেলতে হবে আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডের বিপক্ষে।   নয়ন