সচিবালয়ে আলুর মিছিল

0
24
potato price

potato price

ন্যায্য মূল্যের দাবিতে ঝুঁড়িতে সরকারি প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের সামনে আলু নিয়ে মিছিল করেছেন চাষীরা। সড়কে আলু ঢেলে দিয়ে জানিয়েছেন প্রতিবাদ। তার আগে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেন তারা।

সোমবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কৃষক সমিতি আয়োজিত ‘আলু চাষী বাঁচাও ও কৃষি বাঁচাও, ক্ষতিগ্রস্ত আলুচাষীদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে’ শীর্ষক বিক্ষোভ সমাবেশে ও মিছিল শেষে তারা এ প্রতিবাদ জানায়।

বিক্ষোভ সমাবেশে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে তৃণমূল কৃষকের কাছ থেকে ১০ টাকা দরে আলু কিনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ কৃষক শ্রমিক সমিতির সভাপতি কমরেড মোরশেদ আলী।

শেখ হাসিনাকে উদ্দেশ্য করে মোরশেদ আলী বলেন, কৃষি ভিত্তিক দেশের সকল অফিস-আদালতের কর্মকর্তা-কর্মচারীদের তৃণমূল পর্যায়ে পাঠান। তারা প্রত্যেকে অন্তত ১০ টাকা দরে কৃষকদের কাছ থেকে আলু কিনলে তাদের ক্ষতি কিছুটা কাটিয়ে উঠবে।

কৃষকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে উল্লেখ করে তিনি বলেন, কৃষক মারা গেলে দেশ বাঁচবে না, কৃষক বাঁচলেই কেবল দেশের উন্নতি সম্ভব।

তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারত ও থাইল্যান্ড সরকারী উদ্যোগে তাদের উৎপাদিত আল বিদেশে বাজারজাত করে থাকে। তাই সে সব দেশের কৃষকরা ক্ষতিগ্রস্ত হয় না। কিন্তু বাংলাদেশে এখনও এ ব্যবস্থা নেওয়া হয়নি। এই জন্য প্রতি বছর কৃষকদের গচ্চা দিতে হয় হাজার হাজার মন আলু।

এ সময় তিনি আলুভিত্তিক শিল্প কারখানা স্থাপন করে কৃষকদের ক্ষতিপূরণ পুষিয়ে দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানা।

সরকারের কড়া সমালোচনা করে তিনি বলেন, সরকার মুখে মুখে কৃষক বান্ধব সরকার বলে দাবি করে। অথচ বাস্তবে এর প্রতিফলন কোনো সেক্টরেই দেখা যায় না। শুধু ভোটের সময়ই কৃষকদের মূল্য বেড়ে যায় কয়েকগুন। এরপর পরবর্তী নির্বাচন পর্যন্ত তাদের আর দাম থাকে না।

সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন বলেন, এবার দেশে ৯০ লাখ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছে। দেশের কোল্ড স্টোরেজগুলোর ধারণ ক্ষমতা রয়েছে ৭০ লাখ মেট্রিক টন পর্যন্ত। সেই হিসেবে বাকি ২০ লাখ মেট্রিক টন আলু পঁচে যাবে অথবা ফেলে দিতে হবে।

এছাড়া মুন্সিগঞ্জে আগামি দুই-এক মাসের মধ্যে  প্রায় ৪০ লাখের মত আলু উত্তোলন করা হবে। এসব আলু কোথায় রাখা হবে তা নিয়েও সংশয় প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি মোর্শেদ আলীর সভাপতিত্বে আরোও  উপস্থিত ছিলেন কেন্দ্রীয নেতা নোমান হায়দার, সম্পাদকীয় মন্ডীলীর সদস্য আবিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন, নরসিংদীর কৃষক নেতা মনিরুল ইসলাম, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফ হোসেন, সাজ্জাদ হোসেন প্রমুখ।

জেইউ/