নতুন বেতন কাঠামোর দাবিতে সিইপিজেড শ্রমিকদের কর্মবিরতি

0
46
CEPZ

CEPZচট্টগ্রাম এক্সপোর্ট প্রসেসিং জোনের (সিইপিজেড) একটি সাইকেল তৈরির কারখানায় নতুন বেতন কাঠামো কার্যকর না করায় কর্মবিরতি পালন করেছে শ্রমিকরা। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে এলিটা বিডি লিমিটেড এর শ্রমিকরা পূর্বের বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হলে এই কর্মবিরতির ঘোষণা দেয়। পরে বেলা ২টার দিকে মালিক পক্ষের আশ্বাসে কাজে যোগ দেয় তারা।

সিইপিজেড শিল্প পুলিশের উপ-সহকারী পরিচালক আরিফুর রহমান অর্থসূচককে বলেন, কারখানার শ্রমিকদের পুরাতন বেতন কাঠামোতে বেতন পরিশোধ করা  হলে শ্রমিকরা উত্তেজিত হয়ে কাজ বন্ধ করে কর্মবিরতি ঘোষণা করে। পরবর্তীতে মালিক পক্ষের সাথে কথা বলে সমঝোতা হলে তারা বেলা ২টার দিকে কাজে ফিরে আসে।

কারখানাটির মালিক এ এইচ এম ফেরদৌস অর্থসূচককে জানান, নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হয়েছে। কারখানার শ্রমিকরা ভুল বোঝে কর্মবিরতি পালন করে। তবে তারা নিজেরা নিজেদের ভুল বোঝতে পেরে কাজে যোগ দিয়েছেন বলে জানান তিনি।

কারখানার শ্রমিকরা জানান, ডিসেম্বর মাস থেকে নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়ার কথা থাকলেও আমারা তা পাচ্ছি না। নতুন বেতন কাঠামো ঘোষণা দেওয়ার পর থেকে বাসা ভাড়াসহ অন্যান্য খরচ বেড়ে গেছে । আমাদের গেল দুই মাসে পুরাতন বেতন কাঠামোতে বেতন দেওয়র ফলে যে কম বেতন দেওয়া হয়েছে তা গেল মাসে বেতনের সাথে দিয়ে দেওয়ার কথা থাকলেও তা কার্যকর হয়নি। বরং আমরা এখনও পুরাতন বেতন কাঠামোতে বেতন পাচ্ছি । মালিকপক্ষ আশ্বাস দিয়েছে যে আগামি ৭ দিনের মধ্যে আমাদের সকল পাওনা পরিশোধ করার পাশাপাশি নতুন বেতন কাঠামো কার্যকর করবে।

উল্লেখ্য, এর আগে গেল বছরের ডিসেম্বর মাস থেকে শ্রমিকদের নতুন বেতন কাঠামো অনুসারে বেতন দেওয়া হবে এমন ঘোষণা দেন রপ্তানি প্রক্রিয়াজাত কর্তৃপক্ষ  (বেপজা)।