মঙ্গল শোভাযাত্রা নিয়ে চারুকলার সঙ্গে উদীচীর সংহতি

বাঙালির পহেলা বৈশাখ, বাংলা বর্ষবরণ উৎসবের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা উদযাপন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সঙ্গে সংহতি প্রকাশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। মঙ্গলবার (১১ এপ্রিল) বিকেলে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে’র নেতৃত্বে কেন্দ্রীয় সংসদের একটি প্রতিনিধি দল চারুকলা ইনস্টিটিউটের ডিন অধ্যাপক নিসার হোসেনের সঙ্গে সাক্ষাৎ করে সংহতি জানান।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে সেখানে আরো উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম ও ইকবালুল হক খান, কোষাধ্যক্ষ বিমল মজুমদার, সম্পাদকমণ্ডলীর সদস্য পারভেজ মাহমুদ এবং কেন্দ্রীয় সংসদের সদস্য ও চিত্রশিল্পী কিরীটি রঞ্জন বিশ্বাস।

সাক্ষাতে উদীচী কেন্দ্রীয় সংসদের প্রতিনিধিরা জানান, বহু বছর ধরে রাজধানীসহ দেশের প্রায় প্রতিটি জেলা ও উপজেলা শহরে বাংলা বর্ষবরণ আয়োজনের অন্যতম প্রধান অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। রঙ্গিন এ শোভাযাত্রায় অংশগ্রহণের মাধ্যমে সকল অশুভ, অকল্যাণকর, কূপমণ্ডুকতাকে দূরীভূত করার আহ্বান জানায় অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ বাংলার আপামর জনসাধারণ। নানা সময়ে নানাভাবে এ শোভাযাত্রাসহ বাংলা বর্ষবরণ আয়োজনকে বন্ধ করা বা সঙ্কুচিত করার ষড়যন্ত্র হয়েছে।

এরই ধারাবাহিকতায় এবার এক আইনজীবী মঙ্গল শোভাযাত্রা বন্ধের জন্য আইনি নোটিস পাঠিয়েছেন। এ ধরনের অমূলক এবং ভিত্তিহীন আইনি নোটিস প্রদান মূলত বাংলা বর্ষবরণ আয়োজনকে বাধাগ্রস্ত করার জন্য মৌলবাদী, ধর্মান্ধ গোষ্ঠীর যে ধারাবাহিক অপচেষ্টা তারই অংশমাত্র। উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, রাজধানী ছাড়াও যশোর, বরিশালসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরে উদীচীর উদ্যোগে অপরাপর প্রগতিশীল রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে বহু বছর ধরে মহাসমারোহে বাংলা বর্ষবরণ উৎসব উদযাপন হয়ে আসছে। এবারও সেসব আয়োজন মহাসমারোহে পালনের আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে ঢাকায় চারুকলার মঙ্গল শোভাযাত্রার সব আয়োজনে উদীচীর শিল্পী-কর্মীরা সর্বতোভাবে যুক্ত থাকবে বলে জানান উদীচীর নেতৃত্ব।

তারা জানান, যতো বাধাই আসুক, বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতি রক্ষার পথ থেকে বাংলার সংস্কৃতিকর্মীদের সরানো যাবে না। কোন ধর্মান্ধ, মৌলবাদী অপশক্তির চক্রান্তের কাছে মাথা নত করে বাংলার সাধারণ মানুষ এদেশের সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পালন থেকে কখনোই পিছিয়ে আসবে না। দেশের আপামর সংস্কৃতিকর্মীদের মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের আহ্বানও জানিয়েছেন উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.