অস্থিরতায় কমেছে প্লাস্টিকের রপ্তানি

0
96
প্লাস্টিক পণ্য

প্লাস্টিক পণ্যকয়েক মাসের রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়েছে প্লাস্টিক শিল্পে। হরতাল-অবরোধ ও নাশকতার রাজনৈতিক ছোবলের শিকার হয়েছে দেশের সম্ভাবনাময় এ খাত। আর এ অস্থিরতার কারণে ধারাবাহিকভাবে কমছে রপ্তানি আয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলছে, চলতি অর্থবছরের (জুলাই থেকে জানুয়ারি) দ্বিতীয় প্রান্তিকে প্লাস্টিক পণ্য রপ্তানি কমেছে সাড়ে ৬ শতাংশ।

এর আগে জুলাই-থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে রপ্তানি আরও বেশি কমেছিলো। যার পরিমাণ ছিলো ৭ দশমিক ৭৩ শতাংশ। আর জুলাই থেকে নভেম্বর পর্যন্ত সময়ে কমেছিলো ৬ দশমিক ২০ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি।

আলোচ্য সময়ে এই খাতটি রপ্তানি করেছে ৪ কোটি ৫৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিলো ৪ কোটি ৮৯ লাখ ১০ হাজার মার্কিন ডলার। আর এই সময়ের কৌশলগত লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৪ কোটি ৯৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। তবে রাজনৈতিক অস্থিরতার কারণে এই লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

২০১২-১৩ অর্থবছরে প্লাস্টিক খাতে রপ্তানির পরিমাণ ছিলো ৮ কোটি ৪৫ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের এই খাতে রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ কোটি ৯৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। তবে রপ্তানি যে হারে কমছে তাতে এই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কিত রপ্তানিকারকরা।

ধারাবাহিকভাবে প্লাস্টিক রপ্তানি কমার কারণ হিসেবে বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক কে.এম. ইকবল হোসাইন অর্থসূচককে জানান, কায়েক মাসের রাজনৈতিক অস্থিরতা প্লাস্টিক শিল্পে বড় ধরণের প্রভাব পড়েছে। নাশকতার কারণে পণ্য জাহাজীকরণ হুমকির মুখে পড়ে বলে জানান তিনি।

তিনি জানান, এই সময়ে যোগাযোগ ব্যবস্থা মারাত্মক ঝুঁকিতে থাকায় ব্যবসায়ীরা পণ্য পাঠাতে পারেনি। অনেক কারখানায় উৎপাদন বন্ধের উপক্রম হয়েছিল বলে জানান তিনি। তবে পরিস্থিতি একটু শান্ত হওয়ায় শিল্পে স্বাভাবিকতা ফিরাতে চেষ্টা করছেন ব্যবসায়ীরা।