স্বর্ণের দাম তিন মাসের মধ্যে সর্বোচ্চ

0
138
Gold_bar
ফাইল ছবি

gold price is rising দীর্ঘ মন্দার পর বিশ্ববাজারে আবার বাড়ছে স্বর্ণের দাম। সোমবার যুক্তরাষ্ট্রের বাজারে তাৎক্ষণিক লেনদেনে প্রতি আউন্স স্বর্ণের দাম উঠে ১ হাজার ৩২৬ ডলার। এ দাম গত সাড়ে তিন মাসের মধ্যে সর্বোচ্চ। খবর ব্লুমবার্গ ও আল-আরাবিয়ার।

বিভিন্ন মুদ্রার বিপরীতে ডলারের দাম কমে যাওয়া আর চীনের বিনিয়োগ-বুদ্বুদ ফেটে যাওয়ার আশংকার মুখে মূল্যবান ধাতব পদার্থে বিনিয়োগ বাড়ছে। ঝুঁকি এড়াতে সোনা-রুপার দিকে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। এর প্রভাবে চড়ছে সোনা-রুপার দাম।

২০১৩ সালের প্রায় পুরোটা সময় স্বর্ণের দাম ছিল নিম্নমুখি। গত বছর স্বর্ণের মানভেদে গড়ে দাম কমে ২৮ শতাংশ। এবার দেড় মাসের মাথায় তা ১০ শতাংশ বেড়েছে। একই সমেয় রুপার দাম বেড়েছে ১২ শতাংশ। টেকনিক্যাল বিশ্লষণ আভাস দিচ্ছে আগামি দিনগুলোতে স্বর্ণের দাম আরও বাড়তে পারে।

আন্তর্জাতিক বাজারের এই উর্ধগতি বজায় থাকলে আগামি সপ্তাহেই আবার স্বর্ণের দাম বাড়তে পারে দেশের বাজারে। সর্বশেষ গত রোববার স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি। ২২ ক্যারেট (ক্যাডমিয়াম) প্রতি ভরি স্বর্ণের দাম ৪৬ হাজার ৯৪৮ টাকা থেকে বেড়ে  ৪৮ হাজার ৪০৫ টাকা হয়েছে। ২১ ক্যারেট স্বর্ণের ভরি ৪৪ হাজার ৮৪৮ টাকা থেকে ৪৬ হাজার ২৪৮ টাকা, ১৮ ক্যারেট ৩৮ হাজার ৪৩২ টাকা থেকে ৩৯ হাজার ৬৫৮ এবং সনাতনী স্বর্ণ ২৬ হাজার ২৪৪ টাকা থেকে বেড়ে ২৭ হাজার ৪১০ টাকা হয়েছে।