ভারতে গাড়ি ও মোবাইলের কর কমছে

0
66
টাটা প্রাইভেট কার ও মোবাইল

টাটা প্রাইভেট কার ও মোবাইলভারতের অর্ন্তবর্তী বাজেটে গাড়ি ও মোবাইল ফোনের পরোক্ষ কর কমানো হয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষে দেশটির অর্থমন্ত্রী পি চিদাম্বরম এ ব্যবস্থা নিয়েছেন।খবর বিবিসির।

চলতি বছর সাধারণ নির্বাচনকে সামনে রেখে অর্ন্তবর্তী বাজেট পেশ করা হয়। এই বাজেটে পি চিদাম্বরম এ পদক্ষেপ ঘোষণা করেন। অর্থমন্ত্রী তার ভাষণে স্বাস্থ্যসেবার ওযুধসামগ্রী ও খাদ্যমূল্য বৃদ্ধির ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন।তিনি আরো বলেন, অর্থনৈতিক স্থিতিশীলতা জোরদার করে প্রবৃদ্ধি বাড়াতে হবে।তিনি আরো বলেন, রাজস্ব বিভাগ সুদৃঢ়করন, অর্থনৈতিক প্রবৃদ্ধির গতিধারা ফিরিয়ে আনা ও উৎপাদন বাড়ানোই আমাদের লক্ষ্য।

অর্থমন্ত্রী দৃঢ়ভাবে বলেন, রাজস্ব ঘাটতি কমছে, চলতি হিসাবের ঘাটতি সীমিত রাখা হয়েছে, মুদ্রাস্ফীতি সহনীয় মাত্রায় ও মুদ্রা বিনিময়ের হার স্থিতিশীল।

সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধির মন্থরগতি ও ব্যাপক দুর্নীতি কেলেংকারির কারণে ইউপিএর নেতৃত্ত্বাধীন জোট সরকারের জনপ্রিয়তা কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ অর্ন্তবর্তী বাজেট পেশ করা হয়।

আগামী মে মাসে ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়া কথা এবং নবনির্বাচিত সরকার দায়িত্ব নেওয়ার পরই দেশটিতে পরবর্তী অর্থ বছরের পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে বলে আশা করা হচ্ছে।