দেড় মাসে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

0
71

dse_dsbi_indexদেড় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার। এই দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৬ লাখ টাকা। এর আগে ৬ জানুয়ারি লেনদেন হয়েছিলো ৩১৫ কোটি টাকা। এছাড়া মূল্যসূচক এবং লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমেছে এই দিন।

বিশ্লেষকদের মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে নতুন পরিচালনা পর্ষদ দায়িত্ব নেওয়ার পর থেকে শেয়ার বাজারের বড় বিনিয়োগকারীরা একটু ধীর গতিতে বিনিয়োগে আসছে। বিনিয়োগকারীরা অপেক্ষায় আছে নতুন পর্ষদ কী ধরণের পদক্ষেপ নিবে পুঁজিবাজারে।ৱ

সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৫৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর লেনদেন কমেছে ৪৬ কোটি ২৩ লাখ টাকার। লেনদেনে অংশ নিয়েছে ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক দশমিক ৬৩ শতাংশ বা ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে চার হাজার ৬৮৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৮২ শতাংশ বা আট পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক এক দশমিক দশ শতাংশ বা ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৬২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমাণে) থাকা দশ কোম্পানি হল- মেঘনা পেট্রোলিয়াম, স্কয়ার ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, বিএসসিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল, এএফসি এগ্রো বায়োটেক, ডেল্টা লাইফ, পদ্মা অয়েল এবং সাউথইস্ ব্যাংক লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫৪১ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

এমআরবি/