গ্রহাণুর হামলা মোকাবেলায় নেটওয়ার্ক স্থাপন করবে জাতিসংঘ

0
38
astreoid

astreoidপৃথিবীর বুকে গ্রহাণুর হামলা মোকাবেলায় সতর্কবার্তা প্রদানকারী নেটওয়ার্ক স্থাপন করবে জাতিসংঘ। পাশাপাশি মহাজাগতিক ঝুঁকি নিরসনে একটি উপদেষ্টা পরিষদ গঠনের সিদ্ধান্ত নিয়েছে এই অভিভাবক সংস্থা। খবর স্পেস ডট কমের।

সম্প্রতি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাতিসংঘের মহাশূণ্যের শান্তিপূর্ণ ব্যবহার বিষয়ক কমিটির সাইন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল বিভাগের ৫১তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এই সভায় ঝুঁকিপূর্ণ নিয়ার আর্থ অবজেক্ট(এনইও) মোকাবেলায় ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রয়েড ওয়ার্নিং নেটওয়ার্ক (আইএওএন) স্থাপন এবং স্পেস মিশন প্লানিং অ্যাডভাইসরি গ্রুপ (এসএমপিএজি) গঠনের বিষয়ে একমত হন কমিটির সদস্যরা।

সভার সিদ্ধান্ত অনুযায়ি, আইএওএন পৃথিবীর সাথে সাংঘর্ষিক গ্রহাণু বিষয়ে সতর্কতা প্রদান করবে এবং এসএমপিএজি পৃথিবীর বুকে গ্রহাণুটি আঁছড়ে পড়ার আগে তা ধ্বংস করার জন্য প্রয়োজনীয় কার্যক্রমের সমন্বয় সাধন করবে।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাশিয়ার চেলিয়াবিনস্কে আঁছড়ে পড়ে ৬৫ ফুট লম্বা এক পাথরখন্ড। এই ঘটনায় প্রায় ১২০০ মানুষ আহত হন। এছাড়াও ডাইনোসরের মত প্রাণীর বিলুপ্তির পিছনে পৃথিবীর বাইরে থেকে আসা গ্রহাণুর হামলাকে দায়ী বলে মনে করেন বিজ্ঞানীরা।