মন্ত্রী-এমপিদের সম্পদের অনুসন্ধান আই ওয়াশের জন্য নয়: দুদক সচিব

0
34
দুদক সচিব

দুদক সচিবমন্ত্রী-এমপিদের বিরুদ্ধে সম্পদ বৃদ্ধি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের সাম্প্রতিক অনুসন্ধান  আই-ওয়াশ নয় বলে জানিয়েছেন কমিশনের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী।

সোমবার দুপুর ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে  মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিং সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান দুদক সচিব।

তিনি  জানান, দুদক এ পর্যন্ত মন্ত্রী-এমপি-সচিবসহ মোট ১০ জনের বিরুদ্ধে দুদক অনুসন্ধান কাজ পরিচালনা করছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। ‘দুর্নীতিবাজ মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান আশা করি দুদকের আইওয়াশ হবে না’ টিআইবির এমন বক্তব্যের বাস্তবায়ন আমরাও চাই। তবে তা হবে আমাদের নিজস্ব আইনের অধীনে থেকে।

সাংবাদিকদের কাছে মন্ত্রী-এমপিদের দোষ স্বীকার না করার বিষয়ে তিনি বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ রযেছে তারা কখনই তাদের দোষ স্বীকার করবে না। তবে দুদকে অভিযোগ প্রমানিত হলে সত্য বেরিয়ে আসবে।

প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, জানুয়ারি মাসে দুদকে মোট ৬১৮টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে যাচাই বাছাই করে কমিশন ১১৮টি অভিযোগ গ্রহণ করেছে। বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত ৪৭টি প্রতিবেদনের মধ্যে ২০টি  প্রতিবেদন অনুসন্ধানের জন্য গৃহীত হয়েছে।

জানুয়ারি মাসে ১৮টি মামলা দায়ের করা হয়েছে। এ সব মামলায় ৩৫ জনকে আসামি করা হয়েছে। কমিশন জানুয়ারিতে ৩৮টি মামলার চার্জশিট দাখিল করেছে। এ ছাড়া জানুয়ারি মাসে ছয়টি মামলা নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে দুইটি মামলায় সাজা এবং চারটি মামলায় আসামিরা খালাস পেয়েছেন।