মার্কিন কনস্যুলারকে সরিয়ে দিচ্ছে ভেনেজুয়েলা

0
31

venezuela মার্কিন তিন কনস্যুলারকে দেশ থেকে সরিয়ে দিচ্ছে ভেনেজুয়েলা সরকার। দেশটিতে চলমান সরকার বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের সাথে তারা জড়িত রয়েছে বলে অভিযোগ প্রেসিডন্ট নিকোলো মাদুরোর। তারই প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহ ধরে দেশটিতে চলছে রাজনৈতিক সহিংসতা, র‌্যালি, সভা-সভাবেশ। এ আন্দোলনে তিনজন নিহত হওয়ার পর সরকার বিরোধী ছাত্ররা  প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ শুরু করে। মঙ্গলবার দেশটির রাজধানী কারাকাসে সরকার বিরোধী আন্দোলনের নেতৃত্ব দেওয়া লিপোল্ডো লোপেজের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে সরকার। ফলে শনিবার শত শত বিক্ষোভকারী রাজধানীর প্রধান সড়ক অবরোধ করে বিক্ষোভ চালায়। এই ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে।

ভেনেজুয়েলার সরকার বলছে, সরকার বিরোধী আন্দোলনে ছাত্রদের সাথে যুক্তরাষ্ট্রের কনস্যুলাররা জড়িত আছে। এছাড়া তারা ছাত্রদের উস্কানি দিয়ে যাচ্ছে।

তবে মাদুরো যুক্তরাষ্টে্র যেসব কনস্যুলারদের সরিয়ে দিচ্ছে এই মুহুর্তে তাদের নাম ঘোষনা করছেন না বলে দেশটির বিভিন্নগণমাধ্যমে জানানো হয়েছে।

উল্লেখ্য, বিরোধীদের প্রধান দাবির মধ্যে রয়েছে অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ, মুদ্রাস্ফীতি সহনীয় অবস্থায় রাখা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির ঘাটতি কমানো। ২০১৩ সালে নিকোলা মাদুরো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর গত সপ্তাহেই সরকার বিরোধী আন্দোলনে সবচেয়ে বড় ধরনের সংঘর্ষের ঘটনা। কয়েক সপ্তাহ ধরে দেশটির বিভিন্ন প্রদেশে কট্টর সরকার বিরোধীরা বিক্ষিপ্তভাবে বিক্ষোভ করে আসছে। বিক্ষোভকারীদের অভিযোগ মাদুরো মুদ্রাস্ফীতি ও অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি নিত্য প্রয়োজনীয় পণ্যের অভাব দূর করতেও ব্যর্থ হয়েছেন। এ কারণে তারা মাদুরোর পদত্যাগ দাবি করছেন।

সরকারের পক্ষ থেকে বলা হয়, এক দশক আগে সমাজতান্ত্রিক নেতা প্রয়াত হুগো শ্যাভেজের বিরুদ্ধে বিরোধীরা যেভাবে আন্দোলন করেছিল তাদের এবারের আন্দোলনও অনেকটা ঐ রকম। তবে সাম্প্রতিক এই বিক্ষোভ মাদুরোর সরকারের পতন ঘটাতে পারবে না বলে মনে করছেন দেশটির সরকার।

এস রহমান/