বই মেলায় মানিকের ‘বঙ্গবীর এক্সপ্রেস’

0
126

Manikবঙ্গবীর এক্সপ্রেস দ্রুত গতিতে এগিয়ে চলছে ঈশা খাঁর ঘোড়ার মতো। এ ট্রেনের স্টিয়ারিং ধরে আছে এক রাজপুত্র, সে শুধুই সামনে এগিয়ে চলছে, পেছনের ফেরার কোনো সুযোগ তার নেই। তার শপথ মুক্তি নিয়ে ঘরে ফিরতেই হবে। এতক্ষণ যে এক্সপ্রেসের কথা বললাম তা আসলে কোনো ট্রেনের নাম নয় এটা এবারের বইমেলায় প্রকাশিত  বিশিষ্ট সাংবাদিক ও কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের নতুন বই “বঙ্গবীর এক্সপ্রেস”।

বইটি প্রকাশ করেছে স্বনামখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান ‘আদর্শ’। বইমেলায় আদর্শের ২৭৭ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। ইতোমধ্যে “বঙ্গবীর এক্সপ্রেস” নিয়ে পাঠক মহলে ব্যাপক সাড়া পড়েছে বলে জানায় স্টল কর্তৃপক্ষ।

বইটি সম্পর্কে লেখক আমিরুল মোমেনীন মানিক অর্থসূচককে বলেন, তরুণ প্রজন্মকে সাহস ও আত্মবিশ্বাস যোগাতেই এটি লেখা। ঘাত-প্রতিঘাত, অপমান ও লাঞ্ছনার বিপরীতে ঘুরে দাঁড়াবার দৃপ্ত আশাবাদ তুলে ধরা হয়েছে “বঙ্গবীর এক্সপ্রেস” বইটিতে।

তিনি বলেন, এ বইটিতে পাশাপাশি সামাজিক বিভিন্ন অসঙ্গতির বিরুদ্ধে তীব্র কটাক্ষও করা হয়েছে। অন্তহীন প্রেরণার উৎস হিসেবে এসেছে মুক্তিযুদ্ধের প্রসঙ্গও। বইটি পড়ে তরুণরা সফলতার পথে এগিয়ে চলার অন্যরকম অনুপ্রেরণা পাবে।

স্বাতন্ত্র্য ও আকর্ষণীয় ঢংয়ে লেখা আমিরুল মোমেনীন মানিকের এই গদ্যের বইটি এক নিঃশ্বাসে পড়ে ফেলার মতো। চমৎকার সব উদাহরণ, উপমায় ভরা বইটি। বইয়ে রয়েছে “কুকুর হয়ে বসে থাকি” আসহাবে কা’ফের কুকুর ও চলমান কুকুরীপনা, অসঙ্গতির কুকুর এবং বঙ্গবীর এক্সপ্রেস ও একটি কুকুর শিরোনামে চারটি ফিচার।

তিন ফর্মার “ বঙ্গবীর এক্সপ্রেস” এর দামও হাতের নাগালে। মাত্র ১০০ টাকা।

এছাড়া, একই প্রকাশনী থেকে বের হয়েছে আমিরুল মোমেনীন মানিকের “বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক” বইয়ের দ্বিতীয় সংস্করণ।

বইটি ২০১২ সালের বইমেলায় তুমুল আলোচনার সৃষ্টি করে। এরই ধারাবাহিকতায় নতুন করে প্রকাশ করা হয়েছে বইটি।

এসএস