১৬তম দিনে মেলায় যে সব বই এসেছে

0
68
book fair
book fair
ফাইল ছবি

মেলায় প্রকাশিত হয় আনোয়ার কবিরের বৃষ্টিময় সারা দিন, মোনায়েম সরকারের হাজার বছরের বাংলা গান, কাফি কামালের কন্যা রাশির জাতক, অ্যাড. মরিয়ম তুলির ধ্বংসের মিছিলে রাজনীতি, তামিম যোবায়েরের পৃথিবীর মোহ, ড. এমাজউদ্দিনের বাংলাদেশের রাজনীতির সমস্যা ও সম্ভাবনা সুপা সাদিয়ার ৭১ এর একাত্তুর নারী ও সুমাইয়া বরকত উল্লাহর দুই বন্ধু ও মেকাউ পাখির ভালবাসার মত নতুন বই প্রকাশিত হয়।

আজ  রোববার অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ৫৯ টি এবং ১৩টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিষয়ভিত্তিক বই :

গল্প-১১টি, উপন্যাস-৮টি, প্রবন্ধ-৫টি, কবিতা-১৭টি, গবেষণা-১টি, ছড়া-৩টি, শিশুতোষ-১টি, মুক্তিযুদ্ধ-২টি, বিজ্ঞান-১টি, ইতিহাস-৩টি, এবং অন্যান্য-৬টি।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জ্ঞানভিত্তিক সমাজ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে তথ্য-প্রযুক্তি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। আলোচনায় অংশগ্রহণ করেন মোস্তফা জাব্বার, তারিক সুজাত, অপরেশ বন্দ্যোপাধ্যায় এবং মাহবুব জামান। সভাপতিত্ব করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন বেগম রাহিজা খানম ঝুনুর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস লি. (বাফা)’। এছাড়া সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী শামা রহমান, ফকির শাহাবুদ্দীন, অনিন্দিতা চৌধুরী, সাজেদ ফাতেমী, সামিয়া নাজ এবং রাজু আহমেদ। যন্ত্রাণুষঙ্গে ছিলেন বিশ্বজিৎ সরকার (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), আবু কামাল (বেহালা), ইফতেখার হোসেন সোহেল (কী-বোর্ড) এবং প্রদীপ কুমার কর্মকার (প্যাড)।

আগামিকালের অনুষ্ঠান:

আগামিকাল  সোমবার বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে মাহমুদুল হকের কথাসাহিত্যে গদ্যশাসন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন আবু হেনা মোস্তাফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করবেন রফিক কায়সার, আনিসুল হক এবং আহমাদ মোস্তফা কামাল।  সভাপতিত্ব করবেন হাসান আজিজুল হক। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসএস/সাকি