বরেন্দ্র অঞ্চলে কৃষি সম্প্রসারণে সরকার কাজ করে যাচ্ছে : কৃষি সচিব

0
60

Maidul_agriবরেন্দ্র অঞ্চলের কৃষি সম্প্রসারণে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছে কৃষি সচিব ড. এস.এম নাজমূল ইসলাম। তিনি এসময় চাহিদার প্রতি লক্ষ্য রেখে প্রয়োজনীয় কৃষি সরঞ্জাম বিতরণসহ বিভিন্ন কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

রোববার রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন ফসলি কৃষি মাঠ পরিদর্শণকালে কৃষি সচিব এসব কথা বলেন।

কৃষি সচিব ড. এস এম নাজমুল হাসান বলেন, বরেন্দ্র অঞ্চলে দেশের অধিকাংশ সবজি উৎপন্ন হয়। যা দিয়ে দেশে সবজি চাহিদা অনেকাংশে পূরণ হচ্ছে। এ অঞ্চলের সবিজ স্বাদ ও মানে অন্যন্য। কৃষকরা যাতে তাদের নায্য মূল্য পায় সেজন্য সরকার কাজ করে  যাচ্ছে।

রোববার সকাল ৯টায় তিনি উপজেলার চাঁপাল এলাকায় প্রযুক্তি কর্ণারে বোরো চাষ পরিদর্শণ করেন। এরপর তিনি তালধারী এলাকায় দ্বিতীয় শষ্য বহুমুখীকরণ প্রকল্পের আওতায় গ্রীষ্ণকালীন পেঁয়াজ চাষ পরিদর্শন যান। সেখান থেকে সকাল ১০টায় তিনি উপজেলার কাদিরপুর গ্রামে ফুলচাষী আব্দুল কাইয়ুমের গ্লাডিওলাস বাগান পরিদর্শনে যান। সেখানে তিনি স্থানীয় কৃষি কর্মকর্তা এবং ফুলচাষী আব্দুল কাইয়ুমের সঙ্গে বরেন্দ্র অঞ্চলে বাণিজ্যিক ভিত্তিতে ফুলচাষের সমস্যা ও সম্ভবনা নিয়ে কথা বলেন।

এরপর তিনি উপজেলার সাড়ইল গ্রামে ডিসিআরএম প্রকল্পের আওতায় কেঁচো কম্পোষ্ট ও মিনি পুকুর পরিদর্শন করেন। বেলা এগারোটার দিকে তিনি সারাংপুর এলাকায় বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কৃতপক্ষের (বিএমডিএ) ভু-উপরস্থ পানি ব্যবহারের পল্টুন-২ পরিদর্শন করেন। পরে তিনি সরমুংলার বৃক্ষরোপন কর্মসূচী পরিদর্শনে যান।

কৃষি প্রকল্প পরিদর্শনকালে তার সঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আবু হানিফ মিঞা, বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কতৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান নুরুল ইসলাম ঠান্ডু, নির্বাহী পরিচালক আহসান জাকির, সচিব আব্দুস সামাদ, বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক আব্দুল লতিফ, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি নুরুল আমিন, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ খালিদ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা ড.এম সাইফুল আলম, বিএমডিএ গোদাগাড়ী জোন-১ এর নির্বাহী প্রকৌশলী মঞ্জুরুল ইসলামসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে গত শনিবার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের হল রুমে নিবিড় তুলাচাষ কর্মসূচির আয়োজনে তুলা উন্নয়ন বোর্ডের কর্মশালায় বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. এস এম নাজমূল ইসলাম। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ আবু হানিফ মিয়া, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নিবার্হী পরিচালক আহসান জাকির ও রাজশাহীর জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।