বই মানুষকে ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দেয়: ইনু

0
154
ino

OLYMPUS DIGITAL CAMERAবই মানুষকে ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দেয়। ইতিহাস মানুষকে ভুল শুদ্রে শিক্ষা গ্রহণ করতে সাহায্য করে বলে মন্তব্য করেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রোববার বাংলা একাডেমির শামসুর রহমান হলে ‘কবি ও লেখক আমিনুর রহমানের সাংবাদিকতা থেকে সেলুলয়েড সময়ের সেরা কথোপকথন’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, আমিনুর রহমানের এই “সময়ের সেরা কথপকথন” বইটি আসলেই একটি ভাল বই। যেখানে দেশের ইতিহাস তৈরি ব্যক্তিদের সাক্ষাতকার রয়েছে। এতে তারা তাদের বাস্তব জীবনের নানা অভিজ্ঞতা তুলে ধরেছেন।

তিনি বলেন, এখন সময়টা এমন যখন শেখ হাসিনার সরকার আবার দ্বিতীয় বার ক্ষমতায় এসেছে। জঙ্গিবাদীরাও এখন কিছু পিছু হটেছে। ঠিক সে মুহূর্তে আমিনুর রহমানের এই বই প্রকাশ পেয়েছে। বইটিতে সবার জন্য ভাল তথ্য রয়েছে, তাই সবাইকে পড়ার আমন্ত্রণ রাখছি।

তিনি মহাত্ম গান্ধীর এক কথার উদ্বৃতি দিয়ে বলেন, মহাত্ম গান্ধী বলতেন আমি ধর্মে বিশ্বাস করি, ধর্মের জন্য জীবন দিতে পারি, ধর্মের জন্য যুদ্ধ করতে পারি, মোটকথা, ধর্মের জন্য সবকিছু করতে পারি কিন্তু এটা আমার সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। এখানে রাষ্ট্রের কিছু করার নাই। ঠিক সেভাবে ধর্ম সবার নিজ নিজ ব্যাপার সেখানে জঙ্গিবাদের কোনো স্থান নেই।

তিনি জামায়াতে ইসলামকে উদ্দেশ্য করে বলেন, এরা হল জঙ্গি যারা ধর্মের জন্য অন্য মতবাদের সবাইকে উৎখাত করতে চায়।

তিনি বলেন, ৪২ বছরে গণতন্ত্রের পথে হাটতে গিয়ে হোচট খেয়েছি কিন্তু হোচট খাওয়ার পর আবার হাতে ভর দিয়ে উঠেছি। আর এভাবেই আমরা এগিয়ে যাব।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, এই বইটি সময়ের একটা দলিল। তাই বইটি সবাই সংগ্রহ করবেন।

এ সময় অন্যদের মধ্য উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীর প্রতিক, অষ্ট্রিয়ার ভিয়েনা ইউনিভার্সিটির প্রফেসর ও কবি সাহিত্যিক ড. ডোরোথিয়া মুলার ওথ, প্রকাশক জাকারিয়া সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চিত্র পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, কবি হাসান আরিফ প্রমুখ।

সাকি/