স্বর্ণের দাম চড়া

0
167
gold

 gold দেশে স্বর্ণের দাম অনেক বেড়েছে। একটানা তিনবার দাম কমার পর আবার প্রতি ভরিতে প্রায় দেড় হাজার টাকা বেড়েছে। তবে, রোববার থেকে নতুন দর কার্যকর হবে বলে শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নতুন দর অনুযায়ী প্রতি ভরি ভালো মানের স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৪০৫ টাকা ৬০ পয়সায় বিক্রি হবে। যার বাজার দর আগে ছিল ৪৬ হাজার ৯৪৭ টাকা ৬০ পয়সা। এছাড়া প্রতি ভরি ২১ ক্যারেট রুপার  দাম ঠিক করা হয়েছে এক হাজার ২৮৩ টাকা।

শনিবার পর্যন্ত ২১ ক্যারেট সোনা প্রতি ভরির দাম ছিল ৪৪ হাজার ৮৪৮ টাকা, ১৮ ক্যারেট ৩৮ হাজার ৪৩২ টাকা ৮৮ পয়সা ও সনাতন পদ্ধতিতে ২৬ হাজার ২৪৪ টাকা । এছাড়া প্রতি ভরি ২১ ক্যারেট  রুপা বিক্রি হয়েছে এক হাজার ২২৪ টাকা ৭২ পয়সায়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ-সম্পাদক দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর বৃদ্ধি এবং স্থানীয় বাজারগুলোতে চাহিদা বাড়ার কারণে সোনার দাম বাড়ানো হয়েছে। গত এক মাসে প্রতি আউন্স ভালো মানের সোনার দাম ১’শ ডলারের মতো বেড়েছে বলেও জানান তিনি।

অর্থনীতি সাময়িকী ব্লুমবার্গের তথ্য অনুযায়ী আন্তর্জাতিক বাজারে গত একমাসে সোনার দাম  ৮০ ডলারের মতো বেড়েছে।

আমিনুল বলেন, আজ থেকে একমাস আগে যে সোনার দর ১ হাজার ২৩০ থেকে ১ হাজার ২৫০ ডলারের মধ্যে উঠানামা করতো তা এখন ১ হাজার ৩২০ ডলার। আন্তর্জাতিক দর, সরবরাহ ও চাহিদা এই তিনটি বিষয় বিবেচনায় নিয়ে স্থানীয় বাজারে সোনার দাম সমন্বয় করা হয় বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, অবরোধ-হরতালসহ রাজনৈতিক অস্থিরতার কারণেগত বছরের শেষের দিকে  অনেক দিন স্বর্ণের দোকানপাট বন্ধ ছিল।  ডিসেম্বর মাস বিয়ের মওসুম হওয়ার পরও সোনার বিক্রি কম ছিল। এ কারণে সোনার দাম কমাতে হয়েছিল। এখন দেশের পরিস্থিতির উন্নতি হওয়ায় বাজারে সোনার চাহিদার পাশাপাশি দামও অনেক বেড়েছে।

উল্লেখ্য, এর আগে গত বছরের ১৫ নভেম্বর এবং ১৫ সেপ্টেম্বর এবং ১৮ ডিসেম্বর সোনার দাম পুনঃর্নিধারণ করে জুয়েলার্স সমিতি।