প্লাস্টিক বোতলের ওপর হাইকোর্টের রুল

0
24
হাইকোর্ট

হাইকোর্টপ্লাস্টিক বোতলের উৎপাদন ও পুনর্ব্যবহার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রোববার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ এই রুল জারি করে।

এসব কাজে ব্যবহৃত বিদ্যমান প্লাস্টিক বোতল বাজার থেকে প্রত্যাহার ও ধ্বংসে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশনা দেওয়া হবে না তাও রুলে জানতে চাওয়া হয়। রিট আবেদনকারীর যুক্তি, এসব বোতলে ক্ষতিকারক উপাদান রয়েছে যা স্বাস্থ্য হানিকর।

খাদ্য সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব, পরিবেশ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিএসটিআই’র মহাপরিচালক চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিষ্টার মো. বদরুদ্দোজা বাদল। তাকে সহায়তা করেন আইনজীবী মির্জা আল মাহমুদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

গত ডিসেম্বরে জে আর খান রবিনের দায়ের করা এই রিট আবেদনে বলা হয়, আকার ও ওজনে সুবিধাজনক হলেও প্লাস্টিক বোতল স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ডাস্টবিন থেকে বোতল কুড়িয়ে নিয়ে পুন:ব্যবহারের ফলে তা আর বেশি বিপজ্জনক হয়ে উঠেছে।

বাংলাদেশে প্লাস্টিক বোতলের ব্যবহার দিন দিনই বেড়েই চলেছে। পানি, তেল, জুস, সস, ওষুধও নানা পণ্য এসব বোতলে বিক্রি হচ্ছে।