তাঁতীরা অবরোধ করলে উলঙ্গ থাকতে হবে: বস্ত্র ও পাটমন্ত্রী

0
103
mirpur benaroshi

mirpur benaroshi polli bastobayon proshonge motbinimoyতাঁতীরা অবরোধ করলে সবাইকে উলঙ্গ হয়ে থাকতে হবে আর কৃষকরা অবরোধ করলে না খেয়ে মরতে হবে বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী মু. ইমাজ উদ্দিন প্রামাণিক।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মিরপুর বেনারসী প্রাথমিক তাঁতী সমিতি সমন্বয় পরিষদ আয়োজিত মিরপুর-ভাষানটেক বেনারসী পল্লী প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে এক সংবর্ধনা ও মত বিনিময় সভায় তিনি এ মন্তব্য করেছেন।

ইমাজ উদ্দিন বলেন, দেশে বিভিন্ন নীতি বাস্তবায়ন করা হচ্ছে কিন্তু তাঁতী নীতি বাস্তবায়ন করা হচ্ছে না। সরকারকর্তৃক তাঁতীদের দেওয়া ৯১৩টি প্লট হস্তান্তরের বিষয়ে সরকারের সাথে আলোচনা করব।

এ সময় তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রীকে অনেক বাধা উপেক্ষা করে দেশ চালাতে হচ্ছে। এই দুর্গম পথ পাড়ি দিতে সবার সহায়তা দরকার।

বিভিন্ন সেক্টরের ব্যাংক রয়েছে কিন্তু তাঁতীদের জন্য কোনো ব্যাংক নেই উল্লেখ করে তিনি বলেন,  এই শিল্পের জন্য তাঁতী ব্যাংক করতে সরকারের কাছে প্রস্তাব করা হবে।

তিনি বিরোধী দলকে উদ্দেশ্য করে বলেন, ১৯৭১ সালে যারা ষড়যন্ত্র করেছে তারা এখনো ষড়যন্ত্র করছে। তাদের সকল ষড়যন্ত্রের বাধা পেরিয়ে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।

শুরু থেকেই তাঁতী সম্প্রদায় অবহেলিত ও নির্যাতিত উল্লেখ করে মিরপুর বেনারসী প্রাথমিক তাঁতী সমিতি সমন্ময় পরিষদের সাধারণ সম্পাদক মো. শফিউল্লাহ স্বপন তাঁত শিল্প রক্ষার্থে অতি জরুরিভিত্তিতে প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের কাছে আহ্বান জানান।

এছাড়া কোনো অপশক্তি যেন তাঁতী শিল্পীদের প্রকল্প বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে সেদিকে দৃষ্টি আকর্ষণ করারও আহ্বান জানান তিনি।

মিরপুর বেনারসী প্রাথমিক তাঁতী সমিতি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুস সাত্তারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মোস্তফা কামাল হায়দার, বাংলাদেশ তাঁতী লীগের আহ্বায়ক ও মিরপুর বেনারসী প্রাথমিক তাঁতী সমিতি সমন্ময় পরিষদের উপদেষ্টা এনাজুর রহমান চৌধুরী,  বাংলাদেশ তাঁতী-লীগের যুগ্ম-আহ্বায়ক খগেন্দ্র চন্দ্র দেব নাথ, মিরপুর বেনারসী প্রাথমিক তাঁতী সমিতি সমন্বয় পরিষদের উপদেষ্টা মোস্তাক আহমেদ প্রমুখ।

জেইউ/এআর