জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের শিল্প উৎপাদন ৮ শতাংশ কমেছে

0
38
us-production

us-productionযুক্তরাষ্ট্রের শিল্প উৎপাদন জানুয়ারিতে শুন্য দশমিক ৮ শতাংশ কমেছে।  বিশেষজ্ঞরা বলছেন গত সাড়ে চার বছরের মধ্যে এই প্রথম বারের মতো এ খাতে উৎপাদন এতো বেশি কমেছে। শনিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এমন তথ্য জানিয়েছে।

সম্প্রতি দেশটিতে চলমান তীব্র তুষারপাত ও ঠান্ডা আবহাওয়ার কারণে উৎপাদন ব্যাপক ভাবে কমে গেছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের বরাত দিয়ে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে গত মাস থেকে দেশটিতে  চলমান তীব্র তুষারপাত, তুষার ঝড় ও বৈরী আবহাওয়া উৎপাদনে প্রভাব ফেলেছে মারাত্মকভাবে। ফলে কমে গেছে ভোক্তার ক্রয়ক্ষমতা । উৎপাদন অনুযায়ী তা বাড়েনি বলে জানিয়েছে ব্যাংক। আর তা দেশটির অর্থনীতিতেও ধাক্কা দিয়েছে বলে মনে করছেন অর্থবিশ্লেষকরা।

কেন্দ্রীয় ব্যাংকের একজন অর্থনীতিবিদ গে বার্গার জানান, “আমাদের ধারণা ছিল এই সময়ে শিল্প উৎপাদন ০ দশমিক ২ শতাংশ কমে যেতে পারে। কিন্তু ব্যাংকের হিসাব অনুযায়ী তা তুলনামুলকভাবে একটু বেশিই কমে গেছে”

তবে ২০১৪ বছরে এই খাতে আমাদের উৎপাদন আবার পুর্বস্থানে ফিরে আসতে পারে বলে আশা প্রকাশ তিনি। তিনি বলেন, এর আগের মাসেও এই খাতে উৎপাদন ০ দশমিক ৩ শতাংশ বেড়ে গিয়েছিল।

উল্লেখ্য, ২০১৩ সালেও এই খাতে উৎপাদন হয়েছিল সবচেয়ে বেশি। তবে দেশটির ৮৭ জন অর্থবিশ্লেষক তাদের বিভিন্ন গবেষণায় উল্লেখ করেছে শিল্পখাতে উৎপাদন ০ দশমিক ৭ শতাংশ পর্যন্ত কমেছে।

এস রহমান/