এখনই উইন্ডোজ-সেভেন প্রফেশনাল তুলে নিচ্ছে না মাইক্রোসফট

0
31
microsoft-windows-7-profes

microsoft-windows-7-profesচলতি বছরের ৩১ শে অক্টোবর  উইন্ডোজ-সেভেন প্রফেশনাল বাজার থেকে তুলে নেওয়ার কথা থাকলেও এখনই তা  তুলে নিচ্ছে না বলে জানিয়েছে মাইক্রোসফট। ভার্সনটি বাজারে প্রকাশের ১৫ মাসেও উইন্ডোজ-এইটের বিক্রিকে ছাড়িয়ে যাবার ঘোষণার পর এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। রোববার ডিএনএইন্ডিয়ার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

মাইক্রোসফটের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে উইন্ডোজ-সেভেনের হোম বেসিক, হোম প্রিমিয়াম এবং আলটিমেট প্যাকেজ বাজার থেকে তুলে নেওয়া হয়েছে । কোম্পানিটি বলছে বাজারে এখনও  উইন্ডোজ সেভেন প্রফেশনালের চাহিদা রয়েছে। প্রতিদিন এখনও মানুষ ভার্সনটি কেনার জন্য বাজারে ভিড় জমায়। ফলে চাহিদার কথা মাথায় রেখে এখনই তা বাজার থেেক তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না বলে জানিয়েছে মাইক্রোসফট।

তারা বলছে,  এখন চলছে উইন্ডোজ- এইট, এইট পয়েন্ট ওয়ান ভার্সনের বাজারা । সেই সাথে তাল মিলিয়ে চলছে উইন্ডোজ- সেভেন প্রফেশনাল। অবশ্য গত এপ্রিলেই কোম্পানিটি উইন্ডোজ-এক্সপি বিদায় দিয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ মাসে যেখানে ২০ কোটি উইন্ডোজ- এইট ভার্সনের লাইসেন্স বিক্রি হয়েছে সেখানে বাজারে ছাড়ার প্রথম বছরেই উইন্ডোজ-সেভেনের ভার্সন বিক্রি হয় ২৪ কোটি। তারই পরিপ্রেক্ষিতে কোম্পানির পক্ষ থেকে এমন সিদ্ধান্ত এসেছে।

এস রহমান/