দেশের প্রথম এসএমই কনসালটেন্ট

0
105
Sukomol
দেশের প্রথম এসএমই কনসালটেন্ট

Sukomolদেশের প্রথম ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) কনসালটেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন সুকোমল সিংহ চৌধুরী। তিনি একাধারে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ব্যাংক ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (বিআইবিএম) এর এসএমই কনাসলটেন্ট এর দায়িত্ব পালন করবেন।

গত ৩১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক থেকে অবসর গ্রহণের পর তিনি গত ১১ ফেব্রুয়ারি এসএমই কনসালটেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

এসএমই অর্থায়ন ও উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের অভিপ্রায় ও বিশেষ উদ্যোগে ২০১০ সালের জানুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকে এসএমই  অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্  বিভাগ যাত্রা শুরু করে। বিভাগের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে মহাব্যবস্থাপক হিসেবে এ বিভাগের দায়িত্ব পালন করেন সুকোমল  সিংহ চৌধুরী। তাঁর নেতৃত্ব, প্রত্যক্ষ তদারকি ও পরিচালনায় এসএমই কার্যক্রমে এ পর্যন্ত বিশেষ সফলতা অর্জিত হয়েছে এবং এসএমই কার্যক্রম পর্যায়ক্রমে উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে।

দায়িত্ব গ্রহণের পর সুকোমল সিংহ চৌধুরী বলেন, ‘আপাতপক্ষে এসএমই খাতকে ছোট মনে হলেও প্রকৃতপক্ষে এর পরিধি অনেক বিস্তৃত। বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যহত রাখতে এসএমই-এর গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। বিশেষ করে নারীদের ক্ষমতায়নে এর ভুমিকা আরও তাৎপর্যপূর্ণ। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক থাকা অবস্থায় এসএমই-এর উন্নয়নে অব্যহতভাবে কাজ করে গেছি। কনসালটেন্ট হিসেবে আরও বেশি কাজ করার সুযোগ আছে। সুতরাং আমি তার সদ্বব্যবহার করবো। ভবিষ্যতেও এর উন্নয়নে আরও নিরলসভাবে কাজ করে যাওয়ার অঙ্গিকার করেন তিনি।

উল্লেখ্য, এসএমই কার্যক্রমকে অব্যাহতভাবে এগিয়ে নিতে বিআইবিএম-এর বোর্ডের ১৪০তম সভায় এসএমই ফ্যাকাল্টি চেয়ার সৃষ্টি করা হয় এবং সেই ফ্যাকাল্টির আওতায় একটি কনসালটেন্ট পদ সৃষ্টি করা  হয়।