ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) কি?

0
1031

CIB_2ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি (Credit Information Bureau -CIB) হচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ বিভাগ। এ বিভাগ ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ/লিজ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে।ঋণ গ্রহণে আগ্রহী কোন ব্যাক্তি ও প্রতিষ্ঠান ইতিপূর্বে ঋণ/লিজ নিয়েছে কি-না,নিয়ে থাকলে তার অবস্থা,সংশ্লিষ্ট ব্যাক্তি ঋণ খেলাপী কি-না তা সিআইবির ঋণ প্রতিবেদন থেকে জানা যায়।

১৯৯২ সালে বিশ্বব্যাংকের আর্থিক খাত সংস্কার প্রকল্পের আওতায় সিআইবি প্রতিষ্ঠা করা হয়।এর মূল্ উদ্দেশ্য খেলাপী ঋণের বিস্তার রোধ করা।ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সিআইবি প্রতিবেদনের সহায়তা নিয়ে নতুন ঋণ বিতরণ এবং ঋণ পুন:তফসিলীকরণের ক্ষেত্রে ঝুঁকির মাত্রা কমিয়ে আনতে পারে।

প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রত্যেক মাসে বিতরণকৃত ঋণ/লিজের তথ্য সিআইবিতে পাঠাতে হয়। কোন ঋণ বা লিজ হিসাব পুন:তফসিল করা হলেও তার তথ্য সিআইবিতে পাঠাতে বাধ্যতামূলক। এমনকি কোন ঋণ বা লিজ হিসাব অবলোপন করা হলেও তার তথ্য সিআইবিতে রিপোর্ট করতে হয়।

শেয়ারবাজারের সঙ্গে সিআইবির একটি সম্পর্ক রয়েছে।সিকিউরিটিজ আইন অনুসারে কোন কোম্পানির পরিচালকদের মধ্যে কেউ ঋণ খেলাপী থাকলে সে কোম্পানির প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও)অথবা রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বিবেচনাযোগ্য হয় না।কোন কোম্পানি আইপিও বা রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব জমা দেওয়ার পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) সিআইবি থেকে সেই প্রতিষ্ঠান এবং পরিচালকদের ঋণ সম্পর্কিত প্রতিবেদন সংগ্রহ করে।অন্যসব কিছু ইতিবাচক থাকলেও সিআইবি রিপোর্টের তথ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির কোন পরিচালক ঋণ খেলাপী হলে সে কোম্পানির প্রস্তাব বাতিল করা হয়।

সূত্র: পুঁজিবাজার শব্দকোষ