মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় ৩০২৭ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় ৩০২৭ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

secondaryমাধ্যমিক ও উচ্চ শিক্ষার সহায়তায় বিশ্বব্যাংক বাংলাদেশকে ৩৯ কোটি মার্কিন ডলার  বা ৩০২৭ কোটি টাকা অতিরিক্ত অর্থ সহায়তা দেবে। গতকাল বুধবার প্রকাশিত বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

 

বাংলাদেশের চলমান দুটি প্রকল্পে অর্থ সহায়তার লক্ষ্যে ব্যাংকটি গতকাল ৩ শত ৯০ মিলিয়ন বা ৩৯ কোটি মার্কিন ডলারের অর্থ অনুমোদন দেয়। এর মধ্যে মাধ্যমিক শিক্ষার প্রসার ও মানোন্নয়ন প্রকল্পে সাড়ে ২৬ কোটি ডলার এবং  উচ্চ শিক্ষার মানোন্নয়ন প্রকল্পে সোয়া এক কোটি ডলার অনুমোদন দেওয়া হয়। বাংলাদেশ সরকারকে শিক্ষার সুফল কাজে লাগানোর লক্ষ্যে এ দুটো প্রকল্প হাতে নেওয়া হয়।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জুট বলেন, একটা দেশের শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগের মানে দেশের ভবিষ্যতের জন্য বিনিয়োগ করা। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় লিঙ্গ-বৈষম্য দূর করার জন্য বাংলাদেশ প্রশংসার দাবিদার রাখে। কিন্তু এখনো দেশটি উচ্চ শিক্ষার ক্ষেত্রে তরুণদের ঝড়ে পড়া রোধ করতে পারেনি।

গরীব ও ঝড়ে পড়া শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের পাশাপাশি শিক্ষার সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে এ অর্থ সহায়তা দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সংবাদ বিজ্ঞপ্তি তে বলা হয়েছে বছরে ৪৫ লাখ  গ্রামীণ শিক্ষার্থীকে মাধ্যমিক পর্যায়ে তুলে আনার লক্ষ্যে আলোচ্য  প্রকল্পে সাড়ে ২৬ কোটি ডলার অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

মাধ্যমিক শিক্ষার মানোন্নয়ন, পদ্ধতিগতভাবে শিক্ষার সুফল পর্যবেক্ষন ও স্কুল পর্যায়ে অধিকতর জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বাকি সোয়া এক কোটি ডলার অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত বর্তমান উপজেলা ও আরও ৯০ টি অতিরিক্ত উপজেলায় এই অর্থ সহায়তার অধীনে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হবে। মাধ্যমিক পর্যায়ে অভিগম্যতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্র-ছাত্রীকে এই প্রকল্পের অধীনে বৃত্তিও দেয়া হবে।

দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানসমূহে গবেষণা ও প্রাসঙ্গিক শিক্ষণ এবং মানোন্নয়নের লক্ষ্যে উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পে ১ শত ২৫ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়া হবে। একাডেমিক ইননোভেশন ফান্ডের মাধ্যমে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে প্রাতিষ্টানিক উদ্ভাবনকে উৎসাহিত করতে এ অর্থ ব্যয় হবে। একাডেমিক ইননোভেশন ফান্ড ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থান তৈরির মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে শক্ত ভিত্তির উপর দাঁড়াতে সহায়তা করবে।

এই বিভাগের আরো সংবাদ