ঘুরে দাঁড়িয়েছে ইউরোজোন

0
34
Eurostat

Eurostatবেশ কয়েক বছর খুঁড়িয়ে চলার পর ঘুরে দাঁড়িয়েছে ইউরোপের অর্থনীতি। বিগত বছরের শেষ মাসে ইউরোজোনের দেশগুলোতে সামগ্রিক বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। সংস্থাটির পরিসংখ্যান বিভাগ ইউরোস্ট্যাটের পক্ষ থেকে প্রকাশিত এক বিবরণীতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি এবং সিনহুয়া বার্তা সংস্থার।

ইউরোজোন মূলত ইউরোপের অভিন্ন মুদ্রা অঞ্চল। চলতি বছরের শুরুতে লাটভিয়া ইউরোকে মুদ্রা হিসেবে গ্রহণ করার পর ইউরোজোনের মোট সদস্য ১৮তে উন্নীত হয়। বিগত দশক থেকে অব্যাহত মন্দার পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ডিসেম্বরের জন্য ইউরোজোনে ৮২০ কোটি  ইউরোর বাণিজ্য উদ্বৃত্ত প্রত্যাশা করেছিল ইইউ।

সম্প্রতি প্রকাশিত বিবরণীতে ইউরোস্ট্যাট জানায়, বিগত ডিসেম্বরে লাটভিয়া ব্যতীত ইউরোজোনে সামগ্রিক বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ ১ হাজার ৩৯০ কোটি ইউরো। এক বছর আগে এই সময়ে ইউরোজোনে বাণিজ্য উদ্বৃত্ত ছিল মাত্র ৯৮০ কোটি ইউরো।

ইউরোস্ট্যাট আরও জানায়, বছরের শেষ প্রান্তিকে ইউরোপের এই অঞ্চলের মোট দেশজ উৎপাদন (জিডিপি) বেড়েছে দশমিক ৩ শতাংশ। তবে ২৮টি সদস্য রাষ্ট্র মিলিয়ে ইইউ’র ক্ষেত্রে এই প্রবৃদ্ধি দশমিক ১ শতাংশ।

ইউরোস্ট্যাটের বিবরণীতে আরও জানানো হয়, অর্থনৈতিক অগ্রগতির ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে জার্মানি। একই সাথে যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন এবং ইতালিতেও উল্লেখযোগ্য অগ্রগতি পরিলক্ষিত হয়েছে।