উৎপাদনের এক-চতুর্থাংশ অর্থও পাচ্ছেন না আলু চাষিরা

0
36
Potato

Potatoআলু বিক্রি করে উৎপাদন খরচের এক-চতুর্থাংশ অর্থও পাচ্ছেন না চাষিরা। প্রতি বছরের মতো এবারও চাষিদের বিক্রি বিপর্যয় অব্যাহত রয়েছে। দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে এখনই পদক্ষেপ না নিলে ভয়াবহ সংকট তৈরি হবে বলে মন্তব্য করছেন দেশের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে নাগরিক সংহতি, প্রাণ, জলবায়ু, কৃষি ও পানি বিষয়ক দক্ষিণ এশীয় যুবজোট আয়োজিত এক সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

সমাবেশে তারা বলেন, দেশের খাদ্য তালিকার দ্বিতীয় পর্যায়ে আলুর অবস্থান থাকলেও প্রতি বছর কৃষকদের পানির দরে আলু বিক্রি করতে হয়ে। এবারও তাই হয়েছে। কৃষকরা প্রতি কেজি আলু বিক্রি করে ২ টাকার নিচে। অথচ রাজধানীতে বাজারভেদে সেই আলু ভোক্তাকে কিনতে হচ্ছে ৮ থেকে ১০ টাকায়।

আলুর উৎপাদন খরচ তুলতে না পারায় চাষিদের মাথায় হাত এমন হতাশা ব্যক্ত করে তারা বলেন, অথচ মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা লাভ ঠিকই তুলে নিচ্ছে। প্রতিবছর আলু উৎপাদন, সংরক্ষণ ও আলুচাষির লাভজনক মূল্য পাওয়া নিয়ে বিভিন্ন সংবাদ পরিবেশন হলেও এই জন্য কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

আলুর লাভজনক মূল্য নিশ্চিতকরণ ও আলুচাষিদের স্বার্থরক্ষায় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে বক্তারা বলেন, সরকার সম্প্রতি রাশিয়ায় আলু রপ্তানির যে সিদ্ধান্ত নিয়েছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক।

তারা জানান, এ বছর যে পরিমাণ আলু তোলা হচ্ছে সেগুলো রাখার জায়গা নেই। তার ওপর হিমাগারগুলোতে গত বছরের প্রায় ৮ লাখ বস্তা আলু অবিক্রিত রয়ে গেছে।

তাই একদিকে হিমাগার থেকে এই বিপুল পরিমাণ পুরোনো আলু যেমনি বের করা সম্ভব নয়, তেমনি নতুন আলু হিমাগারে না তোলা হলে অচিরেই পচন ধরবে।

এ সময় আলু নিয়ে সৃষ্ট এই সমস্যা সমাধানে সমাবেশ থেকে কয়েকটি দাবি তুলে ধরা হয়। এগুলো হচ্ছে-

১. কাবিখা, ভিজিএফ-ভিজিডি এর মাধ্যমে সারা দেশে আলু বিতরণ কর্মসূচি গ্রহণ করতে হবে।

২. বিদেশে রপ্তানির উদ্দেশ্যে আলুর বাজার তৈরি করতে হবে।

৩. সরকারি ব্যবস্থাপনায় আলু সংরক্ষাণাগার নির্মাণ করতে হবে।

৪. হিমাগারগুলোতে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ করতে হবে এবং আলু উপদেষ্টা বোর্ডকে সক্রিয় করতে হবে এবং

৫. আলু চাষিদের দেওয়া সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে।

নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানান- অর্থনীতিবিদ এম এম আকাশ, রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, গণফোরাম নেতা মশিউর রহমান বাচ্চু, কৃষক নেতা কামরুজ্জামান ফসিহ, জায়েদ ইকবাল, গণতান্ত্রিক আইনজীবী সমিতির অ্যাড. হাসান তারিক চৌধুরী, প্রমুখ।

জেইউ/কেএফ