সংবিধান মেনেই আগামি নির্বাচন হবে: সিইসি

0
78
CEC

CECসংবিধান মেনেই আগামি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবুদ্দিন আহমদ। বৃহস্পতিবার নির্বচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

কাজী রকিবুদ্দিন বলেন, সংবিধান মেনেই আমাদের চলতে হবে। সে অনুযায়ী নির্বাচন ছাড়া আর কোনো উপায় নেই। গণতান্ত্রিকভাবে নির্বাচনের মাধ্যমে জনগণকে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে। নির্বাচন ছাড়া ক্ষমতা রদবদলের কোনো সুযোগ নেই।

জাতীয় পার্টি বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, কোন দল আসল আর কোন দল গেল এই নিয়ে নির্বাচন কমিশন চিন্তিত নয়। এটা রাজনৈতিক দলের ব্যাপার।

দশম জাতীয় নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত রাখার বিষয়ে বিএনপির আল্টিমেটাম প্রসঙ্গে তিনি বলেন, আমরা চাই সবদলের অংশ গ্রহণে একটি শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক। তার জন্য সমঝোতা হতে হবে । একটি কংক্রিট অগ্রগতি হতে হবে। কিন্তু সমঝোতার বিষয়ে দলগুলোর কোনো অগ্রগতি দেখছি না। বড় দুই দলকে সমঝোতায় আসতে হবে।

গণতন্ত্রের ভাষা হচ্ছে আলোচনা। আর আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। সমঝোতা সবার সঙ্গে করতে হবে। সবসময় সমঝোতার পথ খোলা রয়েছে। একটা দল বা দু’টা দলের সাথে নয়, সবার সাথেই সমঝোতা হতে হবে। সুনির্দিষ্ট অগ্রগতি হলে নিশ্চিই আমরা ভেবে দেখব।

সারা দেশের নাশকতা প্রসঙ্গে তিনি বলেন, ‘অবরোধে জানমালের ক্ষয়ক্ষতি কমানোর দায়িত্ব সবার। এটা সরকার ও বিরোধী দলের দায়িত্ব। এর সমাধান সবাইকে করতে হবে। দেশ ও জনগণকে বাঁচিয়ে করতে হবে। দেশ ও জনগণ যদি না থাকে তাহলে কাকে নিয়ে রাজনীতি করবে।

কবির/এএস