স্পেনের কাছে অভিবাসীদের উপর গুলি বর্ষণের ব্যাখা চেয়েছে ইইউ

0
95
Eu ask spain about firing

Eu ask spain about firingঅবৈধভাবে অনুপ্রবেশকারী অভিবাসীদের উপর স্পেন পুলিশের গুলি বর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ)। একই সাথে এই ব্যাপারে স্পেন সরকারকে ব্যাখা প্রদানের আহ্বান জানিয়েছে এই ইউরোপীয় জোট। খবর বিবিসির।

গত ৬ ফেব্রুয়ারি মরক্কো হতে একদল অভিবাসী সাঁতরে জিব্রালটার প্রণালী দিয়ে স্পেন পাড়ি দেয়ার চেষ্টা চালায়। বিষয়টি স্পেন পুলিশের দৃষ্টিগোচর হলে রাবার বুলেট ছুঁড়ে অভিবাসীদের আটকানোর চেষ্টা চালায় তারা। এসময় গুলিবিদ্ধ হয়ে ১৪ জন অভিবাসী ডুবে যায় এবং বাকিরা আহত অবস্থায় সাঁতরে কুলে উঠে। এই ঘটনা বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হওয়ার পর ইউরোপের ভিতরে-বাইরে সমালোচনার মুখে পড়ে স্পেন।

সম্প্রতি এক বিবৃতিতে ইইউ স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার সিসিলিয়া ম্যালস্টোরম বলেন, অভিবাসীদের উপর রাবার বুলেট নিক্ষেপের ঘটনা সত্যিই উদ্বগেজনক। আমরা এই ব্যাপারে স্পেন সরকারের কাছে সুস্পষ্ট ব্যাখা আশা করছি।

তিনি আরও বলেন, ইইউভুক্ত দেশগুলোকে অবশ্যই মানুষের বেঁচে থাকার অধিকার প্রতি সম্মান জানানো উচিত। সীমান্ত প্রতিরক্ষার নামে এই অধিকার ক্ষুণ্ন করা যাবে না।

উল্লেখ্য, প্রতি বছর অসংখ্যা অভিবাসী অবৈধ পথে ইউরোপ প্রবেশের চেষ্টা চালায়। অধিকাংশ ক্ষেত্রেই খাদ্য ও পানির অভাব এবং সাগরে ডুবে বেঘোরে মারা পড়ে তারা।