মুনাফায় ফিরেছে ২০ মিউচুয়াল ফান্ড

0
78
Mutual Fund
মিউচ্যুয়াল ফান্ড লোগো

Mutual Fundপুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডগুলো মুনাফায় ফিরতে শুরু করেছে।ইতোমধ্যে এই খাতের ২০টি কোম্পানি মুনাফায় ফিরেছে। যদিও এ খাত নিয়ে দীর্ঘদিন ধরে ভোগান্তিতে রয়েছে বিনিয়োগকারীরা।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, তালিকাভুক্ত ৪১টি ফান্ডের মধ্যে জুনে আর্থিক বছর শেষ হওয়া ২৭টির অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ২০টির মুনাফা বেড়েছে এবং ৭টির কমেছে ।

সংশ্লিষ্টদের মতে, সার্বিক বাজার ভালো হওয়ায় এ খাতের উপর ইতিবাচক প্রভাব পড়ছে। কিন্তু সামগ্রিকভাবে এ খাত ভালো হয়েছে এটা বলা যাবে না। ফান্ডে বিনিয়োগকারীদের লোকসান কাটাতে মুনাফার ধারা অব্যাহত রাখতে হবে।

২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্ধবার্ষিক (জুলাই’১৩-ডিসেম্বর’১৩) আর্থিক প্রতিবেদন অনুযায়ী   সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৪ কোটি ৩৬ লাখ ৬০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৪৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৩ কোটি ৬২ লাখ ১০ হাজার টাকা ৩৬ পয়সা।

অর্ধবার্ষিকে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৩ কোটি ৯০ লাখ টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ০.৩৩ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১ কোটি ৭০ লাখ ৭০ হাজার টাকা এবং ০.২৪ টাকা।

রিলায়েন্স ওয়ানের মুনাফা হয়েছে ৫ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় ৯৩ পয়সা , যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ২ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকা এবং ৩৬ পয়সা।

গ্রামীণ ওয়ান স্কিম টুয়ের মুনাফা হয়েছে ১১ কোটি ৬৭ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় ৮৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৭ কোটি ৯ লাখ ৯০ হাজার টাকা এবং ৫২ পয়সা।

গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ানের মুনাফা হয়েছে ৪ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় ১ টাকা ৭০পয়সা , যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ২ কোটি ৬৮ লাখ টাকা এবং ১ টাকা ০৫ পয়সা  ।

এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ১০ কোটি ৩৫ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় ২ টাকা ৫০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৯ কোটি ৩৫ লাখ ১০ হাজার টাকা এবং ২ টাকা ২৬ পয়সা ।

ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ১ কোটি ৮২ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৩০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৬৭ লাখ ৫০ হাজার টাকা এবং ১১ পয়সা।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-১ এর মুনাফা হয়েছে ৪ কোটি ৩৯ লাখ ৩০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৪৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৬৬ লাখ ১০ হাজার টাকা এবং ০৭ পয়সা।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৩ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৩৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা এবং ১৯ পয়সা।

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৬ কোটি ৩৬ লাখ ৩০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৩১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৪ কোটি ৯৪ লাখ ৮০ হাজার টাকা এবং ২৪ পয়সা।

পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আগের বছরের তুলনায় ৫ দশমিক ২৭ শতাংশ মুনাফা হয়েছে, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ডের ৫৭ দশমিক ৮৯ শতাংশ, আইসিবি এএমসিএল তৃতীয় এনআরবি মিউচুয়াল ফান্ডের ৯০ দশমিক ৯০ শতাংশ।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৭ কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা এবং ইউনিটপ্রতি আয় হয়েছে ৮০ পয়সা।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড স্কিম ওয়ানের মুনাফা হয়েছে ১১৬ শতাংশ।

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ১৭৫ শতাংশ।

আইসিবি এএমসিএল প্রথম এনআরবি মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৪১ দশমিক ৯১ শতাংশ।

আইসিবি এএমসিএল দ্বিতীয় এনআরবি মিউচুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ১৭ দশমিক ৭৪ শতাংশ।

আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের মুনাফা হয়েছে ৯৩ দশমিক ৯৩ শতাংশ।

এাছাড়া অর্ধবার্ষিকিতে মুনাফা কমার তালিকায় রয়েছে ৭ মিউচুয়াল ফান্ড। ফান্ডগুলো হলো- এনএলআই ফার্স্ট মিউচুয়াল ফান্ড,গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড,ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড,এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড।

এসএ/এমআরবি/