এবার পুলিশ পদক পাবেন ১৫ জন

0
28
polic podok

polic podokবিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের নান সময়ে দেওয়া হরতাল ও অবরোধ কর্মসূচিতে কর্তব্য পালনকালে যেসব পুলিশ সদস্য নিহত হয়েছেন তাদের মধ্যে ১৫ পুলিশ সদস্যকে ‘পুলিশ পদক’ দেওয়া হচ্ছে। শনিবার সকালে পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার এ ঘোষণা দেন।

অসীম সাহসিকতা, বীরত্ব, দক্ষতা ও প্রশসংনীয় কাজের স্বীকৃতিস্বরূপ র‌্যাব-পুলিশের মাঝে প্রতি বছর বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পদক বিতরণ করা হয়। তবে এবার দক্ষদের পাশাপাশি বিরোধী দলের আন্দোলন দমনে বিশেষ ভূমিকা রাখা কর্মকর্তারা এই পদকে ভূষিত হচ্ছেন।

এ প্রসঙ্গে আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেন, প্রতি বছর জানুয়ারি মাসে পুলিশ সপ্তাহ শুরু হলেও নানাবিধ কারণে এবার মার্চের শুরুতে ৪, ৫ ও ৬ তারিখ পুলিশ সপ্তাহ উদযাপন করা হবে।

ইতোমধ্যে এডিশনাল আইজিপি (প্রশাসন) একেএম শহিদুল হককে প্রধান করে পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, জনগণের জানমাল রক্ষার্থে কেউ যদি সাহসিকতা দেখায় তাহলে তিনি পদকের দাবিদার হবেন এটাই স্বাভাবিক। এখানে কোনো দলের আন্দোলন দমনের বিষয়টি বিবেচ্য নয়।

পদকপ্রাপ্তদের চূড়ান্ত তালিকা প্রস্তুত কমিটি সূত্রে জানা যায়, গত বছরের তুলনায় এবার পুলিশ সদর দপ্তরে পদক প্রত্যাশীদের আবেদন সংখ্যা বেশি। গত বছর সাড়ে ৪শ’ হলেও এবার এর সংখ্যা ৫শ’ ছাড়িয়ে গেছে। গত বছরের তালিকা চূড়ান্ত করে ৬৯ জনকে বিভিন্ন পদকে ভূষিত করা হলেও এবার এর সংখ্যা শতাধিক হতে পারে বলে সূত্র নিশ্চিত করেছে।

গত বছর তালিকা নিয়ে বিতর্কের সৃষ্টি হলেও এবার এই বিতর্ক এড়াতে চাইছেন পুলিশ কর্মকর্তারা। এবারের তালিকায় প্রাধান্য পাচ্ছেন বিরোধী দলের সহিংস আন্দোলন মোকাবেলায় নিহত ও আহত পুলিশ সদস্যরা। থাকছেন সন্ত্রাসীদের হাতে নিহত পুলিশ সদস্যরা। তারা মরণোত্তর পদক পাবেন। তবে এবার রাজনৈতিক পরিচয়ধারী ও বিরোধী আন্দোলন দমনে পারদর্শী পুলিশ কর্মকর্তারা পদক পেতে যাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে।

ইতোমধ্যে সম্ভাব্য পদকপ্রাপ্তদের একটি খসড়া তালিকা করা হয়েছে। ওই তালিকায় আন্দোলন দমনে পারদর্শী কর্মকর্তারাই প্রাধান্য পেয়েছেন বলে সদর দপ্তর সূত্রে জানা গেছে। তবে তাদের নাম জানাতে রাজি হয়নি সূত্রটি।

এদিকে জানা যায়, বহুল আলোচিত চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র চোরাচালান আটকের সেই নেপথ্য নায়ক দুই পুলিশ সার্জেন্ট আলাউদ্দিন ও সার্জেন্ট হেলালকে পুলিশ পদক এ ভূষিত করা হতে পারে।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা কামরুল আহসান অথৃসূচককে জানান, তালিকা চূড়ান্ত করতে গত রোববার কমিটির মিটিং হওয়ার কথা থাকলেও নানা কারণে তা হয়নি। তবে দুই-একদিনের মধ্যে এ বিষয়ে মিটিং হবে। আশা করা যাচ্ছে, আগামি ২৫ তারিখের মধ্যে চূড়ান্ত নামের তালিকা পাওয়া যাবে। পদকপ্রাপ্তদের সদস্য সংখ্যা বৃদ্ধির বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এমআর/কেএফ