কৃষি ঋণে প্রভিশনিং কমাবে না কেন্দ্রীয় ব্যাংক

0
31
agri loan disbusrsment

agri_loanকৃষি ও পল্লীঋণে প্রভিশনিং না কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে আগের মতই ব্যাংকগুলোকে এ ঋণের জন্য ৫ শতাংশ হারে প্রভিশনিং রাখতে হবে। বাংলাদেশ ব্যাংকের এক নির্ভর যোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, গত ২৬ ডিসেম্বর অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) কেন্দ্রীয় ব্যাংকের কাছে কৃষি ও পল্লীঋণের প্রভিশনিং কমানো অনুরোধ করে একটি চিঠি দেয়। চিঠিতে ক্ষুদ্র ও কুটির শিল্প (এসএমই)-এর মত কৃষি ঋণেরও প্রভিশনিং দশমিক ২৫ শতাংশ করার অনুরোধ করা হয়। চিঠিতে আরও বলা হয়, কৃষি ঋণের জন্য প্রচলিত ৫ শতাংশ প্রভিশনিং রাখা ব্যাংকগুলোর জন্য অনেক বেশি হয়ে যায়। এক্ষেত্রে প্রভিশনিং যদি এসএমই–এর মত করা যায় তাহলে ব্যাংকগুলোর জন্য ঋণ বিতরণ অনেক সহজ হবে।

সূত্র জানিয়েছে, এবিবি’র চিঠি নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে আলোচনা হয়েছে। অধিকাংশ কর্মকর্তাই এ ঋণের প্রভিশনিং না কমানোর ব্যাপারে এক মত পোষণ করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা অর্থসূচককে বলেন, এবিবি আবেদন করেছে কিন্তু তাদের আবেদন আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। কারণ তারা কৃষিঋণের প্রভিশনিং এসএমই ঋণের মত রাখার আবেদন করেছে। যেহেতু এসএমই ঋণ স্বল্পমেয়াদি তাই এ ঋণের প্রভিশনিং দশমিক ২৫ শতাংশ নির্ধারিত আছে। আর কৃষি ও পল্লীঋণের সাথে এসএমই ঋণের অনেক পার্থক্য আছে এ কারণে কৃষিঋণের প্রভিশনিং কমানো সম্ভব হবে না। আগামি ১৮ ফেব্রুয়ারি ব্যাংকার্স মিটিংয়ে এ ব্যাপারটি নিয়েও আলোচনা করা হবে বলে তিনি জানানা।

এসএই/