জানুয়ারিতে আইপিও অনুমোদন পেয়েছে শাহজিবাজার ও ফার কেমিক্যাল

0
83
Farr_Chemical_Shahjibazar

Farr_Chemical_Shahjibazarচলতি বছরের জানুয়ারি মাসে দুই কোম্পানিকে পুঁজিবাজারে তালিকভুক্তির অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশন (বিএইসি)। প্রাথমিক গণ প্রস্তাব বা আইপিওতে অনুমোদন পাওয়া কোম্পানি দুইটি হল- শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড এবং  ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এর মধ্যে ১৫ জানুয়ারি বুধবার কমিশনের ৫০৫ তম সভায় শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড এবং ২১ জানুয়ারি মঙ্গলবার ৫০৬ তম সভায় ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর অনুমোদন দেওয়া হয়।

ইত্যেমধ্যে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিওর আবেদনপত্র গ্রহণের তারিখ উল্লেখ হয়েছে। তবে শাহজিবাজার পাওয়ারের আবেদন গ্রহণের তারিখ ঘোষণা করা হয় নি।

ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড:

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিওর আবেদনপত্র গ্রহণ শুরু হবে ১০ মার্চ। আবেদনের সময় শেষ হবে ১৬ মার্চ। তবে  প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকবে ২৫ মার্চ পর্যন্ত।

বিএসইসি’র তথ্য অনুযায়ী, ১০ টাকা অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে এই শেয়ারের। ১ কোটি ২০ লাখ শেয়ার বাজারে ইস্যু করার মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থে কোম্পানিটি মূলধন বৃদ্ধি এবং উৎপাদনের পরিমাণ বাড়ানোর কাজে ব্যয় করা হবে।

৩১ মার্চ ২০১৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী এই কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে পাঁচ টাকা এক পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ বা এনএভি ১৫ টাকা ৫৫ পয়সা।

এ কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে ফার্স্ট সিকিউরিটিজ সার্ভিসেস লিমিটেড।

কুমিল্লা ইপিজেডে (রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা) অবস্থিত এ কোম্পানি বস্ত্রখাতের জন্য প্রয়োজনীয় নানা রাসায়নিক উৎপাদন করে।

শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড:

বিএসইসি’র তথ্য অনুযায়ী, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ারের ১০ টাকা ফেস ভ্যালুর সঙ্গে ১৫ টাকা প্রিমিয়ামসহ অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। ১ কোটি ২৬ লাখ ৮০ হাজার শেয়ার বাজারে ইস্যু করার মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ৩১ কোটি ৭০ লাখ টাকা সংগ্রহ করবে। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যাংক লোন পরিশোধ করবে।

৩১ মার্চ ২০১৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী এই কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে দুই টাকা ৩২ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ বা এনএভি ২৪ টাকা ৫৮ পয়সা।

এ কোম্পানির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে এএএ কনসালটেন্ট অ্যান্ড ফিনানসিয়াল অ্যাডভাইজার লিমিটেড।

এমআরবি/